সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৮ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আরমানকে ‘আয়নাঘর’ থেকে ছাড়াতে টিউলিপের সাহায্য চেয়েছিল পরিবার

জামায়াত নেতা মীর কাসেম আলীর ছেলে ব্যারিস্টার আহমাদ বিন কাসেমকে (আরমান) বন্দিদশা থেকে মুক্ত করতে যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিকের কাছে সহায়তা চেয়েছিল তার পরিবার। ‘সবিনয় অনুরোধ’ জানিয়েছিলেন আরমানের আইনজীবীও। কিন্তু তাদের কোনো ধরনের সহায়তা করেননি টিউলিপ।

বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলার গুজব ছড়াচ্ছে কট্টর ডানপন্থিরা

বাংলাদেশে ভয়ংকর সহিংসতা হচ্ছে, বাড়িঘর পুড়ছে এবং কান্নাজড়িত কণ্ঠে মানুষ সাহায্যের আবেদন জানাচ্ছ- এমন মর্মান্তিক সব ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ‘সনাতন ধর্মাবলম্বীদের গণহত্যা’ চলছে দাবি করে অনেকে সেই ভিডিওগুলো শেয়ারও করছেন। বিবিসির মতে, বিশ্বজুড়ে মূলত কট্টর ডানপন্থিরা এসব কন্টেন্ট শেয়ার করছেন।

অতীতে ভারতে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন যেসব বিদেশি নেতা

শুধু শেখ হাসিনা বা বাংলাদেশের রাজনৈতিক নেতানেত্রীরাই নন, বিভিন্ন সরকারের আমলে আরও বহু দেশের অনেক নেতা বা তাদের পরিবারও ভারতে আশ্রয় পেয়েছেন। তাদের মধ্যে রয়েছেন, দালাই লামা, আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাজিবুল্লাহ আহমদজাইয়ের পরিবার, মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ ও নেপালের রাজা ত্রিভুবন শাহ।

‘বাংলাদেশের মতো সরকার পতনের আন্দোলন হতে পারে কম্বোডিয়ায়’

বাংলাদেশ থেকে অনুপ্রাণিত হয়ে কম্বোডিয়াতেও সরকার পতনের আন্দোলন শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেত। তিনি বলেছেন, মানুষ মতপ্রকাশের স্বাধীনতা উপভোগ করতে পারে। কিন্তু সেই স্বাধীনতা ব্যবহার করে বিশাল গণবিক্ষোভের আয়োজন করা উচিত নয়।

আর জি কর হাসপাতালের আশপাশে ১৪৪ ধারা জারি

আরজি কর হাসপাতালের মধ্যেই কর্মরত অবস্থায় শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণের পর খুনের ঘটনায় পশ্চিমবঙ্গসহ পুরো ভারত উত্তাল হয়ে উঠেছে। এই ঘটনার বিচার চেয়ে পথে নেমেছে হাজার হাজার মানুষ। এই পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। সেখানে বেআইনি জমায়েতে কলকাতা পুলিশ নিষেধাজ্ঞা জারি করেছে।

ভারতে এবার পার্টি থেকে ফেরার পথে ধর্ষণের শিকার তরুণী

ভারতে একের পর এক সামনে আসছে ধর্ষণের অভিযোগ। কলকাতায় চিকিৎসক তরুণী ধর্ষণ-হত্যার প্রতিবাদে যখন বিক্ষোভে উত্তাল গোটা দেশ, তখনই বেঙ্গালুরু শহরে ঘটেছে আরেকটি মর্মান্তিক ঘটনা। একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার (১৮ আগস্ট) ভোরে একজন কলেজছাত্রী ধর্ষণের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

আন্দোলনে উত্তাল ভারতে এবার বাসের মধ্যে দলবদ্ধ ধর্ষণ

কলকাতায় এক চিকিৎসক তরুণীকে ধর্ষণের পর হত্যার অভিযোগে যখন বিক্ষোভে উত্তাল গোটা ভারত, তখন দেশটিতে আবারও সামনে এলো বাসের মধ্যে দলবদ্ধ ধর্ষণের বীভৎস ঘটনা। সম্প্রতি উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনে একটি পাবলিক বাসের মধ্যে এক নাবালিকাকে দলবদ্ধ ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ইউক্রেন সীমান্তে দেশের এক-তৃতীয়াংশ সেনা জড়ো করেছে বেলারুশ

নিরাপত্তাজনিত উদ্বেগের কারণ দেখিয়ে দেশের এক তৃতীয়াংশ সেনা ইউক্রেন সীমান্তে মোতায়েন করেছে বেলারুশ। এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়ে লুকাশেঙ্কো বলেন, ইউক্রেনের আগ্রাসী নীতি দেখে আমরা কিছু নির্দিষ্ট পয়েন্টে আমাদের সেনা মোতায়েন করেছি। যেমনটা পুরো সীমান্তজুড়ে প্রয়োজন হয় যুদ্ধ বা প্রতিরক্ষার ক্ষেত্রে।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে কয়েক দফা রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে কয়েক দফা রকেট হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। টেলিগ্রামে এক পোস্টে হিজবুল্লাহ জানিয়েছে, তাদের যোদ্ধারা মার্জ সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। সেখানে কয়েক দফা রকেট হামলা চালানো হয়েছে।

রাজধানীর পর এবার পাসপোর্টও পরিবর্তন করছে ইন্দোনেশিয়া

রাজধানীর পর এবার পাসপোর্টেও পরিবর্তন আনছে ইন্দোনেশিয়া। স্থানীয় সময় শনিবার (১৭ আগস্ট) দেশটির স্বাধীনতা দিবসে নতুন পাসপোর্টের ডিজাইন প্রকাশ করেছে আইন ও মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়। এছাড়া প্রস্তাবিত নতুন রাজধানী নুসানতারায় প্রথমবারের মতো স্বাধীনতা দিবস উদযাপন করেছে ইন্দোনেশিয়া।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।