বাইবেল বিক্রি করে ৩ লাখ ডলার আয় করেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ১৭ আগস্ট ২০২৪
ডোনাল্ড ট্রাম্প/ ফাইল ছবি

খ্রিস্ট ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল বিক্রি করে ৩ লাখ ডলার কামিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৩ কোটি ৫১ লাখেরও বেশি টাকা (১৭ আগস্টের হিসাব ১ ডলার= ১১৭.০৬ টাকা হিসাবে)।

শুক্রবার (১৬ আগস্ট) ট্রাম্পের ২৫০ পৃষ্ঠার আর্থিক নথি প্রকাশ করে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশন। তাতে এই তথ্য উঠে আসে।

প্রকাশিত নথির বরাতে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানিয়েছে, রিপাবলিকান নেতা ‘দ্য গ্রিনউড বাইবেল’ বিক্রি থেকে ৩ লাখ ডলার আয় করেছেন। এটি বাইবেলের উন্নত সংস্করণ যার প্রতিটির খুচরা মূল্য ৫৯ দশমিক ৯৯ ডলার। এতে 'গড ব্লেস দ্য ইউএসএ' বলে প্রার্থনা বাক্য রয়েছে।

এছাড়া ট্রাম্পের নিজের সইযুক্ত বাইবেলের একটি সীমিত সংস্করণ রয়েছে, যার প্রতিটির মূল্য ১ হাজার ডলার ধরা হয়েছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মার্চ মাসে বাইবেল বিক্রি শুরু করেন ট্রাম্প। ওই সময় তার বিরুদ্ধে আদালতে একটি জালিয়াতি মামলার বিচারকাজ চলছিল।

গত ২৬ মার্চ ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশালে একটি ভিডিও পোস্ট করেন। তাতে তিনি তার অনুসারীদের 'গড ব্লেস দ্য ইউএসএ’ বাইবেল কেনার আহ্বান জানান।

বিরোধী ও সমালোচকরা তখন ট্রাম্পের এমন কাজের তীব্র সমালোচনা করে বলেন, ব্যবসায়ে জালিয়াতি মামলার জরিমানার অর্থ যোগাতেই এমন উদ্যোগ নিয়েছেন তিনি।

গত ২৬ মার্চ ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশালে লিখেছিলেন, পবিত্র সপ্তাহ শুভ হোক! আসুন আমরা আবারও প্রার্থনায় মনোযোগী হই। গুড ফ্রাইডে ও ইস্টারের আগে আমি আপনাদের সবাইকে গড ব্লেস দ্য ইউএসএ বাইবেলের একটি করে কপি সংগ্রহ করতে উৎসাহিত করছি।

ওই ভিডিও এবং পোস্টের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করলে একটি গডব্লেসদ্যইউএসএ ডট কম নামের ওয়েবসাইট ওপেন হয়। সেখানে দেখা যায়, ৫৯ ডলার ৯৯ সেন্টের বিনিময়ে বাইবেলের একটি কপি অর্ডার করা যায়।

কান্ট্রি গায়ক লি গ্রিনউডের দেশাত্মবোধক গান ‘গড ব্লেস দ্য ইউএসএ’র অনুপ্রেরণায় বাইবেলের এই সংস্করণটি প্রকাশ করা হয়। ডোনাল্ড ট্রাম্প তার প্রায় প্রতিটি সমাবেশেই অন্তত একবার এই গান বাজানোর ব্যবস্থা রাখেন। গ্রিনউডও ট্রাম্পের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে বেশ কয়েকবার যোগ দিয়েছেন।

এদিকে, ফেডারেল নির্বাচন কমিশনের প্রকাশ করা ওই নথি থেকে আরও জানা গেছে, ফ্লোরিডার মার-এ-লাগো ক্লাব ও রিসোর্ট থেকে ৫ কোটি ৭০ লাখ ডলার আয় করেছেন ট্রাম্প। আর নিউ জার্সির ট্রাম্প ন্যাশনাল গল্ফ ক্লাব থেকে তার আয় হয়েছে ৩ কোটি ৭০ লাখ ডলার।

সূত্র: এনবিসি নিউজ

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।