সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পিএম, ১৫ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস, জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি

আফ্রিকার দেশগুলোতে এমপক্স ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। এ নিয়ে এখন বিশ্বব্যাপী উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মূলত কঙ্গো থেকেই প্রতিবেশী দেশগুলোতে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ছে।

রাতভর পশ্চিমবঙ্গের রাজপথে বিক্ষোভ

কলকাতার আরজি কর মেডিকেল কলেজের শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও হত্যার ঘটনায় পশ্চিমবঙ্গসহ পুরো ভারত উত্তাল হয়ে উঠেছে। বুধবার রাতভর পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। কলকাতাসহ পুরো পশ্চিমবঙ্গে রাতভর এমন বিক্ষোভের ঘটনা এর আগে কেউ দেখেনি।

ইসরায়েলের সামরিক ব্যারাকে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

ফের ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ইসরায়েলের উত্তরাঞ্চলে অবস্থিত বেইত হিলেলে অবস্থিত দেশটির একটি সামরিক ব্যারাকে রকেট হামলা চালানো হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মা-বোনদের ওপর অত্যাচারে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী মোদী

দেশে মা-বোনদের ওপর হওয়া অত্যাচার নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদী বলেন, দেশের বিভিন্ন ক্ষেত্রে মেয়েরা নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু কিছু উদ্বেগের বিষয়ও রয়েছে। আমি আজ লালকেল্লা থেকে আমার যন্ত্রণার কথা বলতে চাই।

হাসপাতাল ভাঙচুরের ঘটনায় বিজেপিকে দায়ী করলেন মমতা

মধ্যরাতে মেয়েদের রাস্তা দখল চলাকালীনই আর জি কর হাসপাতালে বহিরাগত দুষ্কৃতকারীদের হামলা নিয়ে এই প্রথম মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

ব্যবসার ক্ষেত্রে ট্রাম্পের চেয়ে হ্যারিস ভালো হবেন

চলতি বছরের নভেম্বরে হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এতে ডেমোক্র্যাটিক পার্টি থেকে কমলা হ্যারিস ও রিপাবলিকান থেকে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন। ফলে বিশ্বজুড়েই এই দুই প্রার্থীকে নিয়ে বিশ্লেষণ করা হচ্ছে।

গবাদি পশুর মধ্যে ছড়িয়ে পড়ছে বার্ড-ফ্লু, আক্রান্ত হচ্ছে মানুষও

যুক্তরাষ্ট্রে দুগ্ধজাত গবাদি পশুর মধ্যে বার্ড-ফ্লু ছড়িয়ে পড়ছে। বর্তমানে সরকারি হিসাবের তুলনায় আক্রান্তের হার অনেক বেশি। কারণ অনেক খামারি পশুর বার্ড-ফ্লু পরীক্ষা করাতে অনিচ্ছুক। যুক্তরাষ্ট্রের ছয়টি অঙ্গরাজ্যের বিশেষজ্ঞ, চিকিৎসক ও কৃষকরা এসব তথ্য জানিয়েছেন।

রাশিয়ার চার বিমান ঘাঁটিতে হামলার দাবি ইউক্রেনের

রাশিয়ার চারটি বিমান ঘাঁটিতে হামলার দাবি জানিয়েছে ইউক্রেন। বুধবার (১৪ আগস্ট) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার প্রশংসা করেছেন।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।