সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৩ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হাসিনাকে উৎখাতে যুক্তরাষ্ট্র কোনোভাবেই জড়িত নয়: হোয়াইট হাউজ
বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা ছিল না। সোমবার (১২ আগস্ট) মার্কিন প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউজের একটি প্রেস ব্রিফিংয়ে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, মার্কিন হস্তক্ষেপের অভিযোগ পুরোপুরিই মিথ্যা।

বিশ্ব গণমাধ্যমে মুগ্ধ, প্রতিবেদন করলো সিএনএন
কোটা সংস্কার আন্দোলন চলাকালে গুলিতে শহীদ হন মীর মাহফুজুর রহমান মুগ্ধ। আন্দোলনরত শিক্ষার্থীদের পানি পান করাতে গিয়ে নিহত হন তিনি। মুগ্ধের সেই মহানুভবতা ও সাহসিকতার গল্প ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। সোমবার (১২ আগস্ট) তাকে নিয়ে বিশদ একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

অন্তর্বর্তী সরকারের মেয়াদ প্রসঙ্গে যা বললো জাতিসংঘ
বাংলাদেশে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকার কত দিন ক্ষমতায় থাকবে, এবার সেই প্রশ্ন উঠলো জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক বলেছেন, তারা অন্তর্বর্তী সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন। জাতিসংঘ আশা করে, বাংলাদেশে গণতান্ত্রিক শাসন পুনঃপ্রতিষ্ঠায় দ্রুত একটি সময়সীমা জানানো হবে।

রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের হামলায় নিহত ১২, আহত ১২১
রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশ করে হামলা চালিয়েছে ইউক্রেন। এতে এখন পর্যন্ত ১২ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১২১ জন। আঞ্চলিক গভর্নর অ্যালেক্সেই স্মিরনভ এ তথ্য নিশ্চিত করেছেন।

ইউক্রেনকে উপযুক্ত জবাব দেওয়া হবে: পুতিন
রাশিয়ার পশ্চিমে কুরস্ক অঞ্চলের ১৩ কিলোমিটার ভিতরে ঢুকে পড়েছে ইউক্রেনের সেনা। উভয় পক্ষের ব্যাপক যুদ্ধ চলছে সেখানে। এমন পরিস্থিতিতে কুরস্ক থেকে ইউক্রেনীয় সেনাদের বিতাড়ন করে উপযুক্ত জবাব দেওয়ার ঘোষণা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যে কারণে নিউজিল্যান্ড ছাড়ছে মানুষ
বেকারত্বের কারণে রেকর্ড সংখ্যক মানুষ নিউজিল্যান্ড ছাড়ছেন। দেশটিতে সুদের হার এখনো উচ্চ পর্যায়ে রয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও ধীর গতি।

ইউরোপ/ ২০২৩ সালে তীব্র তাপপ্রবাহে প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যু: গবেষণা
২০২৩ সালে ইউরোপজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। পরিবেশে কার্বন নির্গমন বেড়ে যাওয়ার কারণে বিশ্বের বিভিন্ন স্থানে তাপমাত্রার রেকর্ড হয়েছে। সোমবার প্রকাশিত এক সমীক্ষায় এ তথ্য জানানো হয়েছে।

কেনিয়ায় আদানিকে বিমানবন্দর দেওয়া নিয়ে ধর্মঘটের ডাক
কেনিয়ার সবচেয়ে বড় বিমানবন্দরের উন্নয়ন কাজ গৌতম আদানিকে দেওয়া হতে পারে। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে আগামী সোমবার থেকে ধর্মঘটের ডাক দিয়েছে আফ্রিকান দেশটির বিমানবন্দর কর্মচারী ইউনিয়ন।

ইন্দোনেশিয়ায় প্রস্তাবিত নতুন রাজধানীতে মন্ত্রিসভার প্রথম বৈঠক
প্রস্তাবিত নতুন রাজধানী নুসানতারায় প্রথমবারের মতো মন্ত্রিসভার বৈঠক করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। সোমবার (১২ আগস্ট) এ বৈঠক হয়েছে। মূলত ৩২ বিলিয়ন ডলারের মেগা প্রজেক্টের ব্যাপারে বিনিয়োগকারীদের আশ্বস্ত করাই তার লক্ষ্য। চলতি বছরের অক্টোবরে বিদায় নেবেন তিনি।

হাসপাতালে চিকিৎসক তরুণী ধর্ষণ-হত্যা, বিক্ষোভে উত্তাল গোটা ভারত
কলকাতার একটি প্রথম সারির মেডিকেল কলেজে কতর্ব্যরত অবস্থায় একজন তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে গোটা ভারত। ৩১ বছর বয়সী ওই তরুণীর দেহের ময়নাতদন্তে চরম যৌন লাঞ্ছনার প্রমাণ মিলেছে। কিন্তু কর্তৃপক্ষ গোটা ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিল, এই অভিযোগ ওঠার পর সমাজের সর্বস্তরের মানুষ কার্যত ফুঁসে উঠেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।