আফ্রিকায় ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ১৩ আগস্ট ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

আফ্রিকার দেশগুলোতে ছড়িয়ে পড়ছে এমপক্স ভাইরাস। এ জন্য মঙ্গলবার (১৩ আগস্ট) মহাদেশটির শীর্ষ এক স্বাস্থ্য সংস্থা ‘পাবলিক হেল্থ এমার্জেন্সি’ জারি করেছে। মূলত কঙ্গো থেকে প্রতিবেশী দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে।

জানা গেছে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এটি ছড়ায়। এতে ফ্লুর মতো উপসর্গের পাশাপাশি পুঁজ-ভরা ক্ষত সৃষ্টি করে। অধিকাংশ ক্ষেত্রে প্রভাব সামান্য দেখা গেলেও মৃত্যু পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন>

কঙ্গোতে প্রাদুর্ভাব শুরু হয়েছিল ক্লেড আই নামে পরিচিত একটি স্থানীয় স্ট্রেনের বিস্তারের মাধ্যমে। তবে নতুন রূপটি ক্লেড আইবি নামে পরিচিত। ভাইরাসটি ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে সহজে ছড়িয়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে শিশুদের মধ্যে।

আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) গত সপ্তাহে সতর্ক করে জানায়, ভাইরাল সংক্রমণের বিস্তারের হার উদ্বেগজনক।

এটি জানায়, এই বছর এখন পর্যন্ত মহাদেশটিতে ১৫ হাজার রোগী শনাক্ত হয়েছে ও ৪৬১ জনের মৃত্যু হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ১৬০ শতাংশ বেশি।

১৯৭০ সালে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে মানুষের মধ্যে প্রথম শনাক্ত হয়। এরপর এমপক্স কয়েক দশক ধরে আফ্রিকার কিছু অংশে ছড়াতে থাকে।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।