রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের হামলায় নিহত ১২, আহত ১২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ১৩ আগস্ট ২০২৪
ছবি: এএফপি

রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশ করে হামলা চালিয়েছে ইউক্রেন। এতে এখন পর্যন্ত ১২ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১২১ জন। আঞ্চলিক গভর্নর অ্যালেক্সেই স্মিরনভ এ তথ্য নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে গভর্নর অ্যালেক্সেই স্মিরনভ বলেন, ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং ১২১ জন আহত হয়েছে। এর মধ্যে ১০ জনই শিশু।

এদিকে কুরস্ক থেকে কয়েকশ বাসিন্দা মস্কোতে পৌঁছেছেন। রাশিয়ার রাজধানী মস্কো থেকে কুরস্ক অঞ্চলটি ৫২৬ কিলোমিটার (৩২৬ মাইল) দূরে অবস্থিত।

টেলিগ্রামে এ বিষয়ে আপডেট তথ্যে জানানো হয়েছে যে, এখন পর্যন্ত ৯৪০ জনের বেশি বাসিন্দা মস্কোতে পৌঁছেছেন। এর মধ্যে অধিকাংশই শিশু।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাশিয়ার এক হাজার বর্গকিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে ইউক্রেন। কিয়েভের শীর্ষ কমান্ডারের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, তাদের সৈন্যরা রাশিয়ার এক হাজার বর্গ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তবে তারপর থেকেই বেশ চাপে ছিল কিয়েভ। কিন্তু গত কয়েক সপ্তাহে রাশিয়ার সীমান্তে প্রবেশ করে হামলা চালাচ্ছে ইউক্রেন।

ইউক্রেনের কমান্ডার ওলেকসান্দর সিরস্কি বলেছেন, কুরস্ক অঞ্চলে অভিযান অব্যাহ রেখেছে কিয়েভ। প্রায় এক সপ্তাহ আগে সেখানে অভিযান চালায় ইউক্রেনের সৈন্যরা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া অন্যদের ওপর হামলা চালিয়েছে কিন্তু সংঘাত এখন রাশিয়ার দিকেই যাচ্ছে।

এর আগে গত শনিবার (১০ আগস্ট) রাশিয়ার ভেতরে ঢুকে হামলার কথা স্বীকার করেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সে সময় তিনি জানান, ইউক্রেনের সেনাদের প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে রুশ বাহিনী।

পরিস্থিতি বিবেচনায় গত শনিবার ইউক্রেনের তিন সীমান্ত এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নিয়েছে রাশিয়া। এদিকে মস্কোর ঘনিষ্ঠ মিত্র বেলারুশ ইউক্রেন সীমান্তে আরও সেনা মোতায়েন করেছে। বেলারুশের অভিযোগ, ইউক্রেন তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।