পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আগুন, রাশিয়া-ইউক্রেনের পাল্টাপাল্টি অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ১২ আগস্ট ২০২৪
রোববার (১১ আগস্ট) ইউক্রেনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগে/ /ছবি: সংগৃহীত

ইউক্রেনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে রাশিয়া ও ইউক্রেন। রোববার (১১ আগস্ট) বিদ্যুৎকেন্দ্রটির কুলিং টাওয়ারে আগুন লাগে। তারপর থেকেই একে অন্যকে দোষ দিতে শুরু করে দেশ দুটি।

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) জানিয়েছে, রোববার বিদ্যুৎকেন্দ্রটি থেকে গাঢ় কালো ধোঁয়া বের হতে দেখা গেছে। তবে কোনো পারমাণবিক নিরপত্তা ঝুঁকি দেখা যায়নি বলেও নিশ্চিত করেছে আইএইএ।

এ ঘটনায় রাশিয়াকে অভিযুক্ত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বিদ্যুৎকেন্দ্রে রুশ বাহিনী আগুন দিয়েছে। ওদিকে, জাপোরিজিয়ার ক্রেমলিন নিযুক্ত গভর্নর ইউক্রনকে দায়ী করে ইয়েভগেনি বালিতস্কি বলেন, ইউক্রেনীয়দের বোমাবর্ষণে বিদ্যুৎকেন্দ্রে আগুন ধরেছে।

এদিকে এ বিষয়ে আইএইএ’র প্রধান রাফায়েল গ্রসি এক বিবৃতিতে দুই দেশকে একে অপরকে দোষারোপ না করতে সতর্ক করেছেন। তিনি বিবৃতিতে জানিয়েছেন, এই বেপরোয়া আক্রমণগুলি প্ল্যান্টে পারমাণবিক নিরাপত্তাকে বিপন্ন করে এবং পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়। তাদের এখনই থামতে হবে।

ইউক্রেনের জাপোরিজিয়ায় অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রটি দুই বছরের বেশি সময় ধরে রাশিয়া সেনা ও কর্মকর্তাদের দখলে রয়েছে। এ সময়জুড়ে এই বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। এপ্রিল থেকে বন্ধ এই কেন্দ্রর ছয়টি পারমাণবিক চুল্লি।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।