শশী থারুর বললেন

‘শেখ হাসিনাকে সাহায্য না করলে কেউ ভারতের বন্ধু হতে চাইতো না’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১২ আগস্ট ২০২৪
ভারতীয় কংগ্রেস নেতা শশী থারুর। ছবি সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত ৫ আগস্ট বাংলাদেশ ছেড়ে তিনি ভারতে আশ্রয় নেন। এরপর থেকে সেখানেই রয়েছেন আওয়ামী লীগ নেত্রী। বিপ্লব-উত্তর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অবনতির ঝুঁকি নিয়েও শেখ হাসিনাকে কেন আশ্রয় দিয়েছে ভারত, তার কারণ ব্যাখ্যা করেছেন প্রভাবশালী কংগ্রেস নেতা শশী থারুর। তার মতে, ভারত সরকার যদি শেখ হাসিনার পাশে না দাঁড়াতো, তাহলে আর কেউই দেশটির বন্ধু হতে চাইতো না।

আরও পড়ুন>>

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে শশী থারুর বলেন, আমরা যদি তাকে সাহায্য না করতাম, তাহলে সেটি হতো ভারতের জন্য অপমানজনক। আমরা যদি বন্ধুর সঙ্গে খারাপ ব্যবহার করতাম, তাহলে আর কেউই আমাদের বন্ধু হতে চাইতো না। শেখ হাসিনা ভারতের বন্ধু এবং ভারত তার বন্ধু। কোনো বন্ধু যখন সমস্যায় পড়ে, আপনি তাকে সাহায্য করতে, নিরাপদে রাখতে দুবার ভাববেন না। ভারত ঠিক সেটাই করেছে।

শেখ হাসিনাকে আশ্রয় দেওয়ায় মোদী সরকারের প্রশংসা করে বিরোধীদলীয় এ নেতা বলেন, এজন্য আমি সরকারকে সাধুবাদ জানাই। আমি অন্য কিছু চাইতাম না। একজন ভারতীয় হিসেবে আমাদের কিছু মান রয়েছে, যা আমরা বিশ্বে দাঁড় করিয়েছি। সরকার তাকে (শেখ হাসিনা) এখানে নিয়ে আসার এবং তার নিরাপত্তা নিশ্চিত করার জন্য সঠিক কাজই করেছে।

শেখ হাসিনা ভারতে কতদিন থাকবেন সে প্রসঙ্গে শশী থারুর বলেন, তিনি কতদিন থাকতে চান তা আমাদের বিষয় নয়। আপনি কাউকে আপনার বাড়িতে ডেকে এনে জিজ্ঞাসা করবেন না যে, তিনি কখন চলে যাবেন। আমার মতে, আমরা অপেক্ষা করবো এবং দেখবো যে, তিনি চলে যাওয়ার আগে কতদিন থাকতে চান।

কংগ্রেস নেতা বলেন, আপাতত তিনি (শেখ হাসিনা) আমাদের সঙ্গে রয়েছেন। আমাদের গর্বিত হওয়া উচিত, আমরা একজন বন্ধুর পাশে দাঁড়িয়েছি যখন তার ব্যক্তিগত নিরাপত্তা সংকটে পড়েছিল।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।