সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১১ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শেখ হাসিনার দাবি/ যুক্তরাষ্ট্রকে সেন্ট মার্টিন না দেওয়াতেই ক্ষমতা থেকে সরানো হয়েছে

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবি করেছেন, যুক্তরাষ্ট্রকে সেন্ট মার্টিন দ্বীপের দখল নিতে না দেওয়ায় তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার দাবি, বঙ্গোপসাগরে নিজেদের কর্তৃত্ব স্থাপন করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপের নিয়ন্ত্রণ নিতে চেয়েছিল।

বাংলাদেশের মতো অবস্থা ভারতে হওয়া নিয়ে যা বললেন মোদীর মন্ত্রী

বাংলাদেশে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা ভারতেও হতে পারে এমন গুঞ্জন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। তিনি বলেছেন, এটা বাংলাদেশ নয়, এটা নরেন্দ্র মোদীর ভারত।

বাংলাদেশের মতো আরও যেসব দেশে বিপ্লব এনেছিল ছাত্র আন্দোলন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনার সরকারের পতনকে অনেকেই বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা অর্জন বলে মনে করছেন। অতীতে এভাবে আরও কয়েকটি দেশে ছাত্র আন্দোলনে সরকারের পতন হয়েছে বা তারা নীতি পরিবর্তনে বাধ্য হয়েছে।

ভারতে দুর্নীতি নিয়ে হিন্ডেনবার্গের নতুন রিপোর্ট, চাপে মোদী সরকার

হিন্ডেনবার্গ রিসার্চের নতুন রিপোর্টে আবারও তোলপাড় পড়ে গেছে ভারতে। রিপোর্টটিতে এবার আঙুল তোলা হয়েছে দেশটির শেয়ারবাজারের নিয়ন্ত্রক ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড’ (সেবি)-এর চেয়ারপারসনের দিকে। হিন্ডেনবার্গের দাবি, আদানি গ্রুপের সঙ্গে সংশ্লিষ্টতার কারণেই গ্রুপটির বিরুদ্ধে ঠিকভাবে তদন্ত করেননি সেবি প্রধান মাধবী পুরী বুচ।

গাজায় স্কুলে ইসরায়েলি হামলা নিয়ে আন্তর্জাতিক মহলে নিন্দা-উদ্বেগ

গাজার একটি স্কুলে শনিবার (১০ আগস্ট) ইসরায়েলি বোমা হামলায় ১০০ জনেরও বেশি নিহত হয়েছে। স্কুলটিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিল। এ ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও জাতিসংঘ।

অবশেষে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন

গত মাসে হঠাৎ করেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন জো বাইডেন। যদিও স্বাস্থ্যগত উদ্বেগ এবং প্রেসিডেন্সিয়াল বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের কাছে নাস্তানাবুদ হওয়ার জেরে নিজ দলের ভেতরেই তীব্র চাপের মুখে পড়েছিলেন তিনি। তবু শেষ পর্যন্ত নির্বাচনী লড়াইয়ে থাকার ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট।

হ্যাকিংয়ের জন্য ইরানকে দায়ী করলো ট্রাম্পের প্রচারশিবির

সামনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। এরই মধ্যে প্রচার শুরু করেছে রাজনৈতিক দলগুলো। তবে ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবির হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে ও জন্য ইরানকে দায়ী করা হচ্ছে।

হানিয়া হত্যা ইরানের সার্বভৌমত্বের লঙ্ঘন: চীন

সম্প্রতি ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুজ পেজেশকিয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে গিয়েছিলেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। সেখানে তাকে গুপ্ত হামলার মাধ্যমে হত্যা করা হয়। এ জন্য অভিযুক্ত করা হয় ইসরায়েলকে।

রাশিয়ায় ঢুকে আক্রমণের কথা স্বীকার করলেন জেলেনস্কি

সীমান্ত পার হয়ে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের বড় ধরনের হামলা করার কথা স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২০২২ সালে যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়ার পশ্চিমে কুরস্ক অঞ্চলের ২০ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী।

মধুচন্দ্রিমায় অনন্ত-রাধিকা দম্পতি, প্রতিরাতের খরচ কত?

বিয়ের সময় মুম্বাই শহর ছিল আলোয় ভরা। ধনকুবের মুকেশ আম্বানির কনিষ্ঠ পুত্র অনন্ত আম্বানির বিয়ে বলে কথা। প্রেমিকা রাধিকা মার্চেন্টকে বিয়ে করেছেন তিনি। বিয়ের পর সবার মনে প্রশ্ন ছিল মধুচন্দ্রিমায় কোথায় যাবেন নবদম্পতি। শেষ পর্যন্ত একান্তে সময় কাটানোর জন্য কোস্টারিকার একটি বিলাসবহুল হোটেলে গেছেন অনন্ত ও রাধিকা। সেই হোটেলে এক রাত কাটাতে খরচ হয় লাখ লাখ রুপি।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।