হানিয়া হত্যা ইরানের সার্বভৌমত্বের লঙ্ঘন: চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ১১ আগস্ট ২০২৪
ফাইল ছবি

সম্প্রতি ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুজ পেজেশকিয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে গিয়েছিলেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। সেখানে তাকে গুপ্ত হামলার মাধ্যমে হত্যা করা হয়। এ জন্য অভিযুক্ত করা হয় ইসরায়েলকে।

রোববার (১১ আগস্ট) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, সার্বভৌম, নিরাপত্তা ও জাতীয় মর্যাদা রক্ষায় ইরানকে সমর্থন করে চীন।

আরও পড়ুন>

এক ফোনালাপে ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেন, তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার নিন্দা জানায় চীন। ওই হামলা ছিল ইরানের সার্বভৌমত্বের লঙ্ঘন ও আন্তঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি।

আলী বাঘের কানিকে ওয়াং বলেন, ইসমাইল হানিয়াকে হত্যার মাধ্যমে গাজার যুদ্ধবিরতি চুক্তির আলোচনাকে বাধাগ্রস্ত করা হয়েছে। পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকেও নষ্ট করা হয়েছে।

গত ৩১ জুলাই এক হামলার মাধ্যমে তেহরানে হানিয়াকে হত্যা করা হয়। যদিও ওই হামলার দায় কিংবা অস্বীকার করেনি ইসরায়েল। এই হত্যার প্রতিশোধ নেওয়ারও ঘোষণা দিয়েছে ইরান ও হিজবুল্লাহ।

এদিকে গত ৭ অক্টোবরের পর ইসরায়েলের হামলায় ৩৯ হাজার ৭৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯২ হাজারের বেশি।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।