সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১০ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ড. ইউনূসকে স্বাগত জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে শপথ নেওয়ায় ডক্টর মুহাম্মাদ ইউনূসকে স্বাগত জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শনিবার (১০ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি এই স্বাগত জানান।

কাদের-আসাদুজ্জামানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি মার্কিন আইনপ্রণেতাদের
বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশটির সাবেক আওয়ামী সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে সোচ্চার হয়েছেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং অর্থমন্ত্রী ইয়েলেনকে চিঠি লিখেছেন ছয় কংগ্রেস সদস্য।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও উন্নত হবে: মমতা
দীর্ঘ টানাপোড়েন, উৎকণ্ঠার পর অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত বৃহস্পতিবার (৮ আগষ্ট) বাংলাদেশে অন্তবর্তী সরকার গঠিত হয়েছে। এদিন অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

শেখ হাসিনাকে অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে, রয়টার্সকে নাহিদ
দীর্ঘ টানাপোড়েন, উৎকণ্ঠার পর অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত বৃহস্পতিবার (৮ আগষ্ট) বাংলাদেশে অন্তবর্তী সরকার গঠিত হয়েছে। এদিন অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

গাজায় স্কুলে ইসরায়েলি বাহিনীর হামলায় শতাধিক নিহত
অবরুদ্ধ গাজা উপত্যকার একটি স্কুলে ইসরায়েলি বাহিনীর ভয়াবহ হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বহু মানুষ। গাজা সিটির দারাজ এলাকায় অবস্থিত ওই স্কুলটিতে আশ্রয় নিয়েছিল বাস্তুহারা ফিলিস্তিনিরা।

সৌদির কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র
সৌদির কাছে অফেনসিভ অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। শুক্রবার (৯ আগস্ট) দেশটির পররাষ্ট্রদপ্তর এই তথ্য জানিয়েছে। তিন বছর আগে ইয়েমেন যুদ্ধের সমাপ্তি টানতে যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছিল সেখান থেকে এখন সরে আসা হচ্ছে।

ব্রাজিলে বিমান বিধ্বস্তে ৬২ আরোহী নিহত
ব্রাজিলে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। এতে বিমানটিতে থাকা ৬২ জন আরোহীর সবাই নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

ভূমধ্যসাগর থেকে শতাধিক অভিবাসনপ্রত্যাশী উদ্ধার
গত কয়েকদিনে নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করা অন্তত ১১৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে মানবিক সংস্থাগুলো।

বাংলাদেশে পালানোর সময় মিয়ানমারে ড্রোন হামলায় বহু রোহিঙ্গা নিহত
মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসার সময় ড্রোন হামলায় বহু রোহিঙ্গা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী এবং শিশুরাও রয়েছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, হামলার পর মরদেহের স্তূপের মধ্যে পরিবারের সদস্যদের খুঁজছিলেন বহু মানুষ।

রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেবে ইরান
ফাথ-৩৬০ ক্ষেপণাস্ত্র ব্যবহারের জন্য রাশিয়ার কয়েকডজন সামরিক সদস্য ইরানে প্রশিক্ষণ নিচ্ছে। ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে শিগগির এসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে পারে ইরান। ইউরোপের দুইটি গোয়েন্দা সূত্র সংবাদমাধ্যম রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।