জাপানে বড় ভূমিকম্পের সতর্কতা, বিদেশ সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ০৯ আগস্ট ২০২৪
ফাইল ছবি

জাপানের আবহাওয়া বিশেষজ্ঞরা প্যাসিফিক কোস্টে বড় ভূমিকম্পের ঝুঁকির কথা জানিয়েছেন। এরপর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিহিদা তার মধ্য এশিয়া ভ্রমণ বাতিল করেছেন। মূলত জাপানের দক্ষিণ দ্বীপ কিউশুতে ভূমিকম্পের পর এই সতর্কতার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (৮ আগস্ট) কিউশুতে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে আহত হন আটজন। জারি করা হয় সুনামি সতর্কতা।

শুক্রবার (৯ আগস্ট) কিশিহিদার কাজাখস্তান, উজবেকিস্তান ও মঙ্গোলিয়ায় যাওয়ার কথা ছিল।

তিনি সাংবাদিকের বলেছেন, সংকটকালীন মুহূর্তে সর্বোচ্চ দায়িত্বশীল ব্যক্তি হিসেবে আমি অন্তত এক সপ্তাহ জাপানে অবস্থান করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন>

২০১১ সালে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে প্রাণঘাতী সুনামিতে পারমাণবিক বিপর্যয় হয়। তখন নিহত হন সাড়ে ১৮ হাজার মানুষ। দেশটির আবহাওয়া বিভাগ (জেএমএ) ওই ঘটনার পর এই প্রথম বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকির কথা জানালো।

জেএমএ জানিয়েছে, নতুন করে বড় ভূমিকম্পের আশঙ্কা স্বাভাবিকের চেয়ে বেশি। তবে বড় ভূমিকম্প যে আঘাত হানবেই সেটা এখনো বলা যাচ্ছে না।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে-এর প্রতিবেদনে বলা হয়েছে, যে কোনো দুর্যোগে সরকার যাতে যথাযথভাবে পদক্ষেপ নিতে পারে সে জনই কিশিহিদা সফর বাতিল করেছেন।

জেএমএন মূলত ননকাই ট্রফকে নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কারণ সেখানে দুইটি টেকটোনিক প্লেট মিলিত হয়েছে। সেখানে এর আগের ভূমিকম্পগুলোর সময়ও ভয়াবহ সুনামি হয়েছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।