সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৮ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে কাউকে নৈরাজ্য করতে দেওয়া হবে না: সেনাপ্রধান

পাকিস্তানের সেনাপ্রধান অসিম মুনির বলেছেন, দেশের মাটিতে কাউকে করতে দেওয়া হবে না। তিনি বলেছেন, সর্বশক্তিমান আল্লাহর দৃষ্টিতে সবচেয়ে বড় পাপ হলো দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করা।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন জয়শঙ্কর

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ড্যাবিড ল্যামির সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার (৮ আগস্ট) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে। শেখ হাসিনা যুক্তরাজ্যে আশ্রয় চাইতে পারেন এমন গুঞ্জনের মধ্যেই এই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে কথা হলো।

সরকার পতনের ইঙ্গিত দিলেন ইমরান খান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মুসলিম লীগ নওয়াজের নেতৃত্বাধীন সরকারের হাতে আর মাত্র দুই মাস ক্ষমতা রয়েছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) কারাবন্দি ইমরান খান এই ভবিষৎদ্বাণী করেন।

ভারত ছাড়ছেন শেখ হাসিনার সঙ্গীরা

বাংলাদেশে কোটা সংস্কারআন্দোলন থেকে এক দফা দাবির প্রেক্ষিতে দেশজুড়ে চলমান বিক্ষোভ দমনে ব্যর্থ হয়ে পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। শেষ পর্যন্ত বলপ্রয়োগ করে হলেও ক্ষমতায় থাকতে চেয়েছিলেন বাংলাদেশের এই সাবেক প্রধানমন্ত্রী। কিন্তু বিক্ষোভের চাপ এতটাই তীব্র ছিল যে তিনি তা সামলাতে পারেননি।

রাশিয়ার কুরস্ক অঞ্চলে জরুরি অবস্থা জারি

রাশিয়ার কুরস্ক অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনী আন্তঃসীমান্ত দিয়ে প্রবেশ করায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়। কুরস্কের আঞ্চলিক গভর্নর অ্যালেক্সেই স্মিরনভ বলেছেন, ওই অঞ্চলে শত্রু বাহিনীর আক্রমণ যেন আরও বিস্তৃত হতে না পারে সেজন্য এমন পদক্ষেপ নেওয়া জরুরি ছিল।

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

দুই দিন বৃদ্ধির পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সামান্য কমেছে। এর আগে চলতি সপ্তাহের শুরুতে তেলের দাম কমে ২০২৪ সালের মধ্যে সর্বনিম্ন হয়।

দুই দফা শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান

দুই দফা শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথমে ৬ দশমিক ৯ মাত্রার

হানিয়ার মৃত্যুর জন্য ইসরায়েলকে ‘সম্পূর্ণ দায়ী’ করেছে ওআইসি

গত সপ্তাহে ইরানের রাজধানী তেহরানে নিহত হন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। তাকে হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করেছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে সংস্থাটি।

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মারা গেছেন

ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মারা গেছেন। তিনি ছিলেন পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামফ্রন্ট শাসনের দ্বিতীয় এবং শেষ মুখ্যমন্ত্রী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। ২০০০ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা ১১ বছর রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।