সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ০৭ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অন্তর্বর্তী মেয়াদ শেষে ক্ষমতায় থাকার ইচ্ছা নেই: ড. ইউনূস
বাংলাদেশ সরকারের ওপর দ্রুত আস্থা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ড. মুহাম্মদ ইউনূস। তিনি জানিয়েছেন, অন্তর্বর্তী মেয়াদ শেষ হলে ক্ষমতায় থাকার কোনো ইচ্ছা নেই তার। বুধবার (৭ আগস্ট) ব্রিটিশ পত্রিকা দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ড. ইউনূস।

বাংলাদেশকে অস্থিতিশীল করা হলে প্রতিবেশীরাও বিপদে পড়বে: এনডিটিভিকে ড. ইউনূস
বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে তীব্র চাপের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। সোমবার (৫ আগস্ট) দুপুরে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান তিনি। তার সঙ্গে ছোট বোন শেখ রেহানাও দেশত্যাগ করেন। এরপরই মন্ত্রিসভা বিলুপ্ত হয়।

ভারত-বাংলাদেশ সীমান্ত পরিদর্শনে বিএসএফের ডিজি
বাংলাদেশে সাম্প্রতিক অস্থিরতার জেরে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে উচ্চ সতর্কতা জারি করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বাড়ানো হয়েছে মোতায়েন জওয়ানদের সংখ্যাও। এ অবস্থায় সীমান্ত পরিস্থিতি পর্যালোচনার জন্য গত মঙ্গলবার (৬ আগস্ট) মাঠে নামেন বিএসএফের ডিজি দলজিৎ সিং চৌধুরী।

মেঘালয়ের পর সীমান্তবর্তী এলাকায় কারফিউ জারি করলো মণিপুর
মেঘালয়ের পর এবার বাংলাদেশ সীমান্তবর্তী ভারতের আরেকটি রাজ্য মণিপুরেও রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। বাংলাদেশে চলমান অস্থিতিরতার কারণে মঙ্গলবার (৬ আগস্ট) এই সিদ্ধান্ত নেয় মণিপুর রাজ্য প্রশাসন। এর আগে সোমবার রাত্রীকালীন কারফিউ জারি করে মেঘালয়।

বাংলাদেশে হাইকমিশন থেকে কর্মীদের ফিরিয়ে নিচ্ছে ভারত
ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের ‘অপ্রয়োজনীয় কর্মী’ ও তাদের পরিবারের সদস্যরা একটি বাণিজ্যিক ফ্লাইটের মাধ্যমে স্বেচ্ছায় দেশ ফিরে যাচ্ছেন। সেই সঙ্গে ভারতও বাংলাদেশে তার কূটনৈতিক উপস্থিতি কমিয়ে দিচ্ছে। তবে সূত্র জানিয়েছে, হাইকমিশনের কার্যকরী ও সব ভারতীয় কূটনীতিক এখনো ঢাকায় রয়েছেন।

রয়টার্সের প্রতিবেদন/ বিক্ষোভ দমনে সেনাবাহিনীর অস্বীকৃতিই কাল হলো শেখ হাসিনার
বাংলাদেশে কোটা সংস্কারআন্দোলন থেকে এক দফা দাবির পরিপ্রেক্ষিতে দেশজুড়ে আন্দোলন-বিক্ষোভ কেন্দ্র করে শেষ পর্যন্ত দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। গত ৫ আগস্ট বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পরই ভারতে পালিয়ে যান তিনি।

নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৫
নেপালে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে এতে থাকা পাঁচ আরোহীই নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজন চীনা পর্যটক এবং একজন পাইলট।

রানিংমেট হিসেবে টিম ওয়ালজকে বেছে নিলেন কমলা হ্যারিস
আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস তার রানিংমেট হিসেবে টিম ওয়ালজকে বেছে নিয়েছেন। খুব কম মানুষের কাছেই সম্ভাব্য ভাইস-প্রেসিডেন্ট হিসেবে পছন্দের প্রাথমিক তালিকায় ছিলেন ওয়ালজ। কিন্তু মঙ্গলবার সবাইকে অবাক করে দিয়ে তাকেই রানিংমেট হিসেবে ঘোষণা দেন কমলা হ্যারিস।

হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক ব্যুরোর নতুন প্রধান হিসেবে ইয়াহিয়া সিনওয়ারের নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) হামাসের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

যুক্তরাজ্যে দাঙ্গা, পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ হাজার পুলিশ মোতায়েন
যুক্তরাজ্যের বিভিন্ন শহরে নতুন করে দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ইংল্যান্ডে স্থানীয় সময় বুধবার (৭ আগস্ট) কমপক্ষে ৩০টি বিক্ষোভের পরিকল্পনা করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে। পুলিশের একটি সূত্র জানিয়েছে, আরও দাঙ্গার আশঙ্কায় প্রায় ৬ হাজার পুলিশ সদস্যকে মোতায়েন করা হয়েছে।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।