মেঘালয়ের পর সীমান্তবর্তী এলাকায় কারফিউ জারি করলো মণিপুর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ০৭ আগস্ট ২০২৪
আসাম-মণিপুর সীমান্ত অঞ্চল/ ছবি: সংগৃহীত

মেঘালয়ের পর এবার বাংলাদেশ সীমান্তবর্তী ভারতের আরেকটি রাজ্য মণিপুরেও রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। বাংলাদেশে চলমান অস্থিতিরতার কারণে মঙ্গলবার (৬ আগস্ট) এই সিদ্ধান্ত নেয় মণিপুর রাজ্য প্রশাসন। এর আগে সোমবার রাত্রীকালীন কারফিউ জারি করে মেঘালয়।

মণিপুরের সঙ্গে মিয়ানমারের ৩৯৮ কিলোমিটার আন্তর্জাতিক সীমানা রয়েছে। তবে বাংলাদেশের সঙ্গে রাজ্যটির সরাসরি কোনো সীমান্ত নেই। তবে এই রাজ্যটির দক্ষিণ আসামের সঙ্গে আন্তঃরাজ্য সীমানা রয়েছে ও বাংলাদেশের সঙ্গে সীমান্ত রয়েছে আসামের।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ‘সহিংস’ বাংলাদেশ থেকে মানুষের অনুপ্রবেশের আশঙ্কায় মণিপুর সরকার মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যটির ফেরজাওল এবং জিরিবাম জেলার জেলা প্রশাসকরা রাত্রিকালীন কারফিউ জারি করেন। সেই সঙ্গে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিতে আরও কঠোর সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন তারা।

রাজ্যটির স্বরাষ্ট্র দপ্তরের যুগ্মসচিব তার নির্দেশে বলেন, বাংলাদেশে চলমান পরিস্থিতিতে মণিপুরে বাংলাদেশিদের অনুপ্রবেশের সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় অবৈধ অভিবাসীদের আগমন রোধে কঠোর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। তারই অংশ হিসেবে সংশ্লিষ্ট দুটি জেলার ডেপুটি কমিশনারদের রাত্রিকালীন কারফিউ জারি করতে ও সীমান্তে সবসময় পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনী মোতায়েন রাখতে জেলা প্রশাসনকে কঠোর সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এর আগে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে রাত্রীকালীন কারফিউ জারি করা হয় মেঘালয় সীমান্তে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত এ কারফিউ চলবে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।