সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ০২ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাতারে চিরনিদ্রায় শায়িত ইসমাইল হানিয়া

চিরনিদ্রায় শায়িত হলেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া। শুক্রবার (২ আগস্ট) কাতারের সবচেয়ে বড় মসজিদ ইমাম মুহাম্মদ বিন আব্দুল ওয়াহাবে জানাজা শেষে লুসাইল রয়্যাল কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়।

রডের বদলে বাঁশ, ভেঙে পড়লো তিনতলা বাড়ি

পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে চলছে অনবরত বৃষ্টি। অবিরাম বর্ষণের ফলে জলমগ্ন কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চল। ভারী বর্ষণের ফলে রডের বদলে বাঁশ দিয়ে ঢালাই দেওয়া ১৫ বছরের এক বাড়ির ছাদ ভেঙে চাঁপা পড়ে এক কিশোরের মৃত্যু হয়েছে। মৃত কিশোরের নাম ধ্রুবজ্যোতি মন্ডল। তার বয়স ১৭ বছর। ঘটনাটি ঘটেছে কলকাতার বাগুইআটিতে।

ভারতে দুইশোর বেশি ব্যাংকে সাইবার হামলা

ভারতে দুইশোটিরও বেশি ব্যাংকে সাইবার হামলা চালানো হয়েছে। ‘র‍্যানসমওয়্যার’ নামের এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে বুধবার (৩১ জুলাই) রাতে এ হামলা চালানো হয়। এতে আঞ্চলিক ও সমবায় ভিত্তিক ছোট ব্যাংকগুলোর লেনদেন প্রক্রিয়া বিঘ্নিত হয়।

পাকিস্তানে এখনো বন্ধ এক্স, কবে চালু হবে?

পাকিস্তানে বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)। কবে খুলে দেওয়া হবে এই মাধ্যমটি তা নিয়ে দেশটির মানুষের মনে নানা প্রশ্ন। এমন পরিস্থিতিতে পাকিস্তান টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষের চেয়ারম্যান হাফিজুর রহমান বলেছেন, সরকার যখন চাইবে তখনই এক্স চালু করে দেওয়া হবে।

মাদুরোর বিরোধীকে জয়ের স্বীকৃতি যুক্তরাষ্ট্রের

বিতর্কিত নির্বাচনের পর ভেনেজুয়েলায় সংকট সৃষ্টি হয়েছে। এবার মাদুরোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও বিরোধী নেতা এডমুন্ডো গঞ্জালেজকে বিজয়ী বলে স্বীকৃতি দিলো যুক্তরাষ্ট্র। একই সঙ্গে মাদুরোর জয়কে প্রত্যাখ্যান করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, বিভিন্ন তথ্য-উপাত্ত অনুযায়ী, এটা যুক্তরাষ্ট্র ও বিশেষ করে ভেনেজুয়েলার মানুষের কাছে প্রমাণিত যে ২৮ জুলাইয়ের নির্বাচনে এডমুন্ডো গঞ্জালেজ জয়ী হয়েছেন।

সাংবাদিকসহ তিন মার্কিনি দেশে ফিরলেন

অবশেষে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গারশকোভিচসহ তিন মার্কিনি দেশে ফিরলেন। রাশিয়ার সঙ্গে বন্দিবিনিময় চুক্তিতে মুক্তি পেয়েছেন তারা। তুরস্কের মধ্যস্থতায় এই বন্দিবিনিময় চুক্তির আওতায় রাশিয়ার কারাগার থেকে মুক্তি পেয়েছেন ১৬ জন। অপরদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ১০ জন। মুক্তির পর বন্দিদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে।

নিজ দেশের নাগরিকদের ইসরায়েল সফরে সুইডেন-স্লোভেনিয়ার সতর্কতা

ইসরায়েল সফরে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে সুইডেন এবং স্লোভেনিয়া। সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মধ্যপ্রাচ্যের ‘গুরুতর’ নিরাপত্তা পরিস্থিতির কারণে তারা ইসরায়েল এবং ফিলিস্তিনে ভ্রমণের বিষয়ে বিধি-নিষেধ আরোপ করছে। সেখানকার পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

হানিয়া ইস্যুতে সেন্সরশিপ, ইনস্টাগ্রাম বন্ধ করলো তুরস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম বন্ধ করে দিয়েছে তুরস্ক। দেশটির কমিউনিকেশন অথোরিটি এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে তুরস্কের এক শীর্ষ কর্মকর্তা হামাস সংশ্লিষ্ট কন্টেন্টে সিন্সেরশিপের জন্য মাধ্যমটির সমালোচনা করেন। দেশটির কমিউনিকেশন অথোরিটি জানিয়েছে, ২ আগস্ট নেওয়া এক সিদ্ধান্তের মাধ্যমে ইনস্ট্রগ্রাম ডটকমকে ব্লক করে দেওয়া হয়েছে। তবে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

জ্যান্ত কই মাছ গলায় আটকে যুবকের মৃত্যু

ভরা বর্ষায় মাছ ধরতে গিয়ে জ্যান্ত কই মাছ গলায় আটকে মৃত্যু হলো এক যুবকের। পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার জামালপুরের তেলেগ্ৰামে এ ঘটনা ঘটে। মৃত যুবকের নাম সাগর রায় (৩৫)।

ভারতে জীবন্ত পুঁতে ফেলা যুবককে উদ্ধার করলো একদল কুকুর

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, উত্তর প্রদেশের আগ্রায় জমিসংক্রান্ত বিরোধের জেরে রুপ কিশোর নাকে এক যুবককে জীবন্ত পুঁতে ফেলে দুর্বৃত্তরা। ওই যুবকের দাবি, রাস্তার কুকুররা তাকে মাটি খুঁড়ে বের করেছে এবং কুকুরগুলো তাকে খেয়ে ফেলার চেষ্টা করেছিল।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।