পাকিস্তানে এখনো বন্ধ এক্স, কবে চালু হবে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ০২ আগস্ট ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

পাকিস্তানে বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)। কবে খুলে দেওয়া হবে এই মাধ্যমটি তা নিয়ে দেশটির মানুষের মনে নানা প্রশ্ন। এমন পরিস্থিতিতে পাকিস্তান টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষের চেয়ারম্যান হাফিজুর রহমান বলেছেন, সরকার যখন চাইবে তখনই এক্স চালু করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১ আগস্ট) ইসলামাবাদে সিনেটের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে হাফিজুর রহমান এ তথ্য জানান।

জাতীয় নিরাপত্তার উদ্বেগ দেখিয়ে গত ১৭ ফেব্রুয়ারি পাকিস্তানে এক্স বন্ধ করে দেওয়া হয়। তবে দেশটিতে ভিপিএন দিয়ে এখনো চালানো যায় এটি।

আরও পড়ুন>

এক্স নিষিদ্ধের পর এর বিরুদ্ধে সিন্ধু হাইকোর্টে বেশ কিছু পিটিশন দায়ের করা হয়েছে। দেশটিতে এখনো মাঝে মাঝে ইন্টারনেট সেবা বন্ধ থাকে।

দেশটির সরকারের পক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়েছে, জাতীয় নিরাপত্তার কারণে পদক্ষেপটি আইনগতভাবে বৈধ।

তাছাড়া বিভিন্ন ধরনের সমস্যা এড়াতে অর্থাৎ গোপনীয়তা রক্ষায় নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। ‌‌বিপ পাকিস্তান নামের অ্যাপটি মূলত কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে।

পাকিস্তানের তথ্য প্রযুক্তি ও টেলিকমিউনিকেশন প্রতিমন্ত্রী ফাতিমা খাজা বলেছেন, অ্যাপটি মন্ত্রণালয়ে প্রাথমিক ট্রায়ালে রয়েছে ও শিগগির এটি সরকারি অফিসগুলোতে চালু করা হবে।

সূত্র: জিও নিউজ

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।