নিজ দেশের নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৯ এএম, ০১ আগস্ট ২০২৪
লেবাননে ইসরায়েলের হামলা/ ছবি: এএফপি

নিজ দেশের নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে তিনি লেবাননে বসবাসরত অস্ট্রেলিয়ার নাগরিকদের অবিলম্বে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছেন। খবর আল জাজিরার।

ওই বার্তায় তিনি বলেন, অস্ট্রেলীয় নাগরিক এবং লেবাননের বাসিন্দাদের জন্য আমার বার্তা এখনই সেখান থেকে চলে যাওয়ার সময়।

তিনি বলেন, সত্যিকার অর্থে এই অঞ্চলে সংঘাত আরও তীব্র হওয়ার ঝুঁকি রয়েছে। সংযম প্রতিষ্ঠা এবং সংঘাত নিরসনে ওই অঞ্চলে অংশীদারদের সঙ্গে কাজ করছে অস্ট্রেলিয়া। বর্তমানে লেবানন বংশোদ্ভূত ২ লাখ ৪৮ হাজারের বেশি লোকজন অস্ট্রেলিয়ায় বাস করছে।

গত শনিবার (২৭ জুলাই) ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমির মাজদাল শামস গ্রামে একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হন। হামলায় আহত হন আরও অন্তত ২৯ জন। লেবাননে ইসরায়েলি হামলায় সশস্ত্র গোষ্ঠীর চার সদস্য নিহত হওয়ার পর এই হামলা চালানো হয়।

ভয়াবহ এই হামলার জন্য লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকেই দায়ী করে আসছে ইসরায়েল। তবে এই অভিযোগ অস্বীকার করেছে হিজবুল্লাহ। এরই মধ্যে গত কয়েকদিনে লেবাননে হিজবুল্লাহর বেশ কিছু টার্গেটে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

ফলে মধ্যপ্রাচ্যে আবারও বাজছে যুদ্ধের দামামা। যেকোনো মুহূর্তে পূর্ণমাত্রার যুদ্ধে জড়াতে পারে ইসরায়েল ও হিজবুল্লাহ। গোলান উপত্যকায় হামলার জবাব দেওয়ার ব্যাপারেও রোববারই অনুমোদন দিয়েছে ইসরায়েলি মন্ত্রিসভা।

এদিকে গত বুধবার (৩১ জুলাই) বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা চালিয়ে হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডারকে হত্যা করেছে ইসরায়েল। দাহিয়েহ শহরে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটির শক্তিশালী ঘাঁটিতে বিস্ফোরণে অন্তত একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তাদের গোয়েন্দাভিত্তিক নির্মূল অভিযানে যুদ্ধবিমান থেকে ফুয়াদ শোকরকে টার্গেট করা হয়। ইসরায়েলি কর্মকর্তাদের দাবি, তিনি ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলার জন্য দায়ী।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।