তাপপ্রবাহের কারণে স্পেনে তীব্র হচ্ছে দাবানল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ৩১ জুলাই ২০২৪
স্পেনে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা ছবি: এএফপি (ফাইল)

তীব্র তাপপ্রবাহের মধ্যে স্পেনের পূর্বাঞ্চলে দুইটি দাবানল ছড়িয়ে পড়েছে, যা নিয়ন্ত্রণে শত শত ফায়ার ফাইটার কাজ করছে। তাছাড়া এরই মধ্যে দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

ভ্যালেন্সিয়ার পূর্বাঞ্চলের বেনাসাউতে একটি দাবানল ছড়িয়ে পড়ার কারণে জরুরি সার্ভিসের কর্মীরা সেখানের বাসিন্দাদের সরিয়ে নিয়েছে। পার্শ্ববর্তী পাহাড় থেকে মূলত দাবানল ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন>

অন্য দাবানলটি ছড়িয়ে পড়েছে কুয়েনকা প্রদেশে। মঙ্গলবার থেকে সেখানের দেড় হাজার হেক্টর এলাকাজুড়ে আগুন জ্বলছে। এই দুইটি দাবানলকেই মারাত্মক বলে চিহ্নিত করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) দেশটির আবহাওয়া (এইএমইটি) বিভাগ ৪৩ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী স্পেনজুড়ে দাবানলের সতর্কতা জারি করেছে।

এইএমইটি জানিয়েছে, মঙ্গলবার কাতালোনিয়ার উত্তর পূর্বাঞ্চলের বার্সেলোনা-ফাবরা অবজারবেটরি রেকর্ড ৪০ ডিগ্রি তাপমাত্রার কথা জানায়, যা ১৯৮২ সালের জুলাই মাসের রেকর্ড ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার চেয়ে বেশি।

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের নানা প্রান্তে বারবার দাবানল দেখা যাচ্ছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকায়।

সূত্র: রয়টার্স

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।