জরুরি অবস্থার মেয়াদ বাড়ালো মিয়ানমারের জান্তা সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ৩১ জুলাই ২০২৪
মিয়ানমারের সেনাবাহিনী। ছবি: এএফপি (ফাইল)

মিয়ানামারের জান্তা সরকার দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়িয়েছে। দেশটির বেশ কয়েকটি প্রদেশে এরই মধ্যে দুর্বল হয়ে পড়েছে জান্তা বাহিনী। ক্ষমতা ধরে রাখাই এখন তাদের জন্য চ্যালেঞ্জিং। দীর্ঘদিন ধরে চলা সংঘাতের কারণে সংকটে পড়েছে মিয়ানমারের অর্থনীতিও।

জান্তা নিয়ন্ত্রিত গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ন্যাশনাল ডিফেন্স ও সিকিউরিটি কাউন্সিল জরুরি অবস্থার সময় বাড়িয়েছে। ভোটার লিস্ট তৈরিতে তথ্য সংগ্রহের জন্য সেনাবাহিনীকে আরও সময় দিতেই এই সময় বাড়ানো হয়েছে। জান্তা সরকার জানিয়েছে, আগামী বছর তারা নির্বাচনের আয়োজন করবে।

আরও পড়ুন>

এর আগেও বেশ কয়েকবার নির্বাচন দেওয়ার কথা বলেছেন জান্তা প্রধান মিন অং হ্লাইং। জুনেও তিনি বলেছেন ২০২৫ সালে নির্বাচন অনুষ্ঠিত হবে।

অং সান সুচিকে হটিকে ২০২০ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে সংঘাত ছড়িয়ে পড়ে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রথম এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে জান্তা সরকার। এরপর থেকে ছয় মাস করে মেয়াদ বাড়ানো হয়েছে।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।