মাদুরোকে প্রেসিডেন্ট ঘোষণা

ভেনেজুয়েলায় নির্বাচন প্রক্রিয়াকে অগণতান্ত্রিক আখ্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ৩১ জুলাই ২০২৪
প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ফাইল ছবি।

ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনের পর সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। তাদের দাবি গত রোবরের নির্বাচনে হারার পরেও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে কর্তৃপক্ষ জয়ী ঘোষণা করেছে। তাছাড়া একটি আন্তর্জাতিক পর্যবক্ষেক সংস্থা নির্বাচন প্রক্রিয়াকে অগণতান্ত্রিক বলে আখ্যা দিয়েছে।

মাদুরোকে জায়ী ঘোষণার পর সোমবার থেকে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যদিও এই বিক্ষোভকে অভ্যুত্থানের চেষ্টা বলে নিন্দা করছে সরকার।

আরও পড়ুন>

বিরোধী দলের দাবি, নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যারা জড়িত তারা বর্তমান স্বৈর সরকারের হয়ে কাজ করছে।

বিরোধীদের দাবি, তারা ভোট গণনার যে তথ্য সংগ্রহ করেছেন, তাতে দেখা গেছে যে অ্যাডমুন্ড গনজালেস মাদুরোকে পরাজিত করছেন। সোমবার সন্ধ্যায় একটি সংবাদ সম্মেলনে বিরোধীদলীয় নেতা মারিয়া করিনা মাচাদো দাবি করেছেন, তার জোট ৭০ শতাংশেরও বেশি ভোট পেয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, নির্বাচনটি আন্তর্জাতিক মানের হয়নি। ফলে এটিকে গণতান্ত্রিক বলা যায় না।

মানবাধিকার সংগঠন ফোরো পেনালের তথ্য অনুযায়ী, নির্বাচনের পর সহিংসতায় অন্তত ১১ জন নিহত হয়েছেন।

তবে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়া নিকোলাস মাদুরো বলেছেন, ভেনেজুয়েলায় একটি অভ্যুত্থান চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমরা এই ‘সিনেমা’ সম্পর্কে এবং এবার কোনো দুর্বলতা থাকবে না। ভেনেজুয়েলার আইনকে সম্মান করা হবে।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।