সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ৩০ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশে হত্যা-সহিংসতার পুঙ্খানুপুঙ্খ তদন্ত চায় ইউরোপীয় ইউনিয়ন
বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সব হত্যাকাণ্ড ও সহিংসতার পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এছাড়া, ‘দেখামাত্র গুলির নির্দেশ’ দেওয়া এবং আইনবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

বাংলাদেশে গণগ্রেফতারের খবরে উদ্বিগ্ন জাতিসংঘ
বাংলাদেশের পরিস্থিতি নিয়ে এখনো গভীরভাগে উদ্বিগ্ন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ফের রাস্তায় নামার বিষয়ে তিনি অবগত রয়েছেন। এ অবস্থায় সবাইকে শান্ত থাকার এবং সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ প্রধান।

বাংলাদেশে ৪ দিনে ভিপিএন ব্যবহার বেড়েছে ৫ হাজার শতাংশ
বাংলাদেশে গত সপ্তাহের ইন্টারনেট বিভ্রাট ও সোশ্যাল মিডিয়া বন্ধের সময় ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএনের ব্যবহার বেড়েছে অবিশ্বাস্যভাবে। ভিপিএন রিভিউ বিষয়ক ওয়েবসাইট ভিপিএনমেন্টরের তথ্য বলছে, বাংলাদেশে মাত্র চারদিনের ব্যবধানে ভিপিএনের ব্যবহার পাঁচ হাজার শতাংশের বেশি বাড়তে দেখা গেছে।

এবার বাংলাদেশের ক্রেডিট রেটিং কমালো এসঅ্যান্ডপি গ্লোবাল
বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমাগত কমতে থাকায় বাংলাদেশের ক্রেডিট রেটিং কমালো এসঅ্যান্ডপি গ্লোবাল। কোটা সংস্কার আন্দোলনের জেরে দেশজুড়ে ব্যাপক সহিংসতা এবং পরবর্তীতে সরকার কারফিউ জারি করার প্রায় দু’সপ্তাহের মাথায় ক্রেডিট রেটিং কমানোর কথা জানালো যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থাটি।

ভেনেজুয়েলায় নির্বাচনী ফলাফল নিয়ে ব্যাপক বিক্ষোভ
ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। নির্বাচনকে ‘বিতর্কিত’ দাবি করে ফলাফলের প্রতিবাদে দেশটির হাজার হাজার মানুষ বিক্ষোভে নেমেছে। বিভিন্ন স্লোগান নিয়ে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবন ‘মিরাফ্লোরেসে’র দিকে এগোচ্ছেন।

গোপনীয়তা রক্ষায় নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করবে পাকিস্তান
বিভিন্ন ধরনের সমস্যা এড়াতে অর্থাৎ গোপনীয়তা রক্ষায় নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করবে পাকিস্তান সরকার। বিপ পাকিস্তান নামের অ্যাপটি মূলত কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা ঘাঁটিতে ইসরায়েলের হামলা
এক রাতেই সিরিয়ার দুটি বিমান প্রতিরক্ষা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) যুদ্ধবিষয়ক একটি পর্যবেক্ষণ সংস্থা এ তথ্য জানিয়েছে। গত শনিবার (২৭ জুলাই) ইসরায়েলের দখলকৃত গোলান উপত্যকায় রকেট হামলার পর দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তে উত্তেজনা বেড়ে গেছে।

গাজায় পোলিও মহামারি ঘোষণা, দ্রুত যুদ্ধবিরতির আহ্বান
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যজুড়ে পোলিও মহামারি ঘোষণা করেছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। মারাত্মক এই ভাইরাসের বিস্তারের জন্য ইসরায়েলের বিধ্বংসী সামরিক আক্রমণকে দায়ী করেছে মন্ত্রণালয়টি। এমন পরিস্থিতিতে গাজায় পোলিও টিকা পৌঁছাতে দ্রুত যুদ্ধবিরতি প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কেরালায় তিন দফা ভূমিধসে নিহত বেড়ে ৫৪
ভারতের কেরালা রাজ্যে তিন দফায় ভয়াবহ ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে। এছাড়া শতাধিক মানুষ এখন আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। কেরালার ওয়েনাড় রাজ্যে চার ঘণ্টা ধরে বৃষ্টিপাতের কারণে স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) ভূমিধসের ঘটনা ঘটেছে।

দ্রুত গতিতে বাড়ছে মিথেন গ্যাস নিঃসরণ, বিশেষজ্ঞদের সতর্কতা
বৈশ্বিক উষ্ণায়নের জন্য অন্যতম দায়ী মিথেন গ্যাসের নিঃসরণ গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। ফলে জলবায়ু সংকট মোকাবিলায় এক্ষেত্রে পদক্ষেপ নেওয়া দরকার। নতুন এক গবেষণায় এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।