বৈশ্বিক উষ্ণায়ন

দ্রুত গতিতে বাড়ছে মিথেন গ্যাস নিঃসরণ, বিশেষজ্ঞদের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ৩০ জুলাই ২০২৪
মরক্কোয় তীব্র খরায় ফেটে গেছে মাঠ। ছবি: এএফপি (ফাইল)

বৈশ্বিক উষ্ণায়নের জন্য অন্যতম দায়ী মিথেন গ্যাসের নিঃসরণ গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। ফলে জলবায়ু সংকট মোকাবিলায় এক্ষেত্রে পদক্ষেপ নেওয়া দরকার। নতুন এক গবেষণায় এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

বৈশ্বিক উষ্ণায়নের অর্ধেক অবদান এই মিথেন গ্যাসের। ২০১৬ সাল থেকে এই গ্যাসের নিঃসরণ দ্রুত গতিতে বাড়ছে। যদি এক্ষেত্রে যথাযথ পদক্ষেপ না নেওয়া হয় তাহলে এই দশকের শেষ পর্যন্ত এই গাতিতে নিঃসরণ অব্যাহত থাকতে পারে। বিশ্বের এক ডজনের বেশি বিজ্ঞানীরা এক গবেষণা নিবন্ধে এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন>

বলা হয়েছে, বিশ্ব কার্বন-ডাই-অক্সাইডের দিকে যথাযথভাবে নজর দিলেও মিথেন গ্যাসের দিকে তেমন গুরুত্ব নেই। যদিও এটির উষ্ণায়ন শক্তি অনেক বেশি।

ডিউক ইউনিভার্সিটির জলবায়ু বিজ্ঞানী ও গবেষণার প্রধান লেখক ড্রু শিন্ডেল বলেন, মিথেন গ্যাসের নিঃসরণ ব্যাপকভাবে বেড়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক। ২০ বছর আগেও পরিস্থিতি এরকম ছিল না। গত কয়েক বছরে মিথেন গ্যাসের নিঃসরণ বেড়েছে সবচেয়ে বেশি।

২০২১ সালে এক্ষেত্রে রেকর্ড পরিমাণ গ্যাস নিঃসরণ হয়। ২০২২ সালেও ভাঙে রেকর্ড। তবে এক্ষেত্রে বেশ কিছু বিষয়কে দায়ী করেছে বিজ্ঞানীরা।

তেল, গ্যাস ও কয়লার ড্রিলিং ও প্রকিয়াকরণে মিথেন গ্যাস বেশি নিঃসরণ হয়। তাছাড়া গবাদিপশু থেকে এই গ্যাস তৈরি হয়।

সূত্র: দ্যা গার্ডিয়ান

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।