গাজায় পোলিও মহামারি ঘোষণা, দ্রুত যুদ্ধবিরতির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ৩০ জুলাই ২০২৪
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যজুড়ে পোলিও মহামারি ঘোষণা করেছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। মারাত্মক এই ভাইরাসের বিস্তারের জন্য ইসরায়েলের বিধ্বংসী সামরিক আক্রমণকে দায়ী করেছে মন্ত্রণালয়টি। এমন পরিস্থিতিতে গাজায় পোলিও টিকা পৌঁছাতে দ্রুত যুদ্ধবিরতি প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

টেলিগ্রামে এক বিবৃতিতে সোমবার (২৯ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, পরিস্থিতি গাজা ও প্রতিবেশী দেশগুলোর বাসিন্দাদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিস্থিতি গাজা ও প্রতিবেশী দেশগুলোর বাসিন্দাদের জন্য একটি বড় স্বাস্থ্য ঝুঁকি তৈরি করেছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, গাজায় ছড়িয়ে পড়া এই মহামারি বিশ্বব্যাপী পোলিও নির্মূল কর্মসূচিতে বাধা সৃষ্টি করছে।

আরও পড়ুন: 

হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, খাবার পানি ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধির অভাব, ক্ষতিগ্রস্ত পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক এবং টনকে টন ময়লা অপসারণের জন্য ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে অবিলম্বে হস্তক্ষেপ করা প্রয়োজন। নাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

চলতি মাসের শুরুর দিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় কম্পোনেন্ট পোলিওভাইরাস টাইপ ২ শনাক্তের ঘোষণা দিয়েছিল। ভাইরাসটি নর্দমায় পাওয়া গেছে, যা বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় শিবিরের তাবু থেকে সংগ্রহ করা হয় ও পরবর্তী সময়ে অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের সঙ্গে সমন্বয় করে এই ভাইরাস শনাক্ত কার্যক্রম পরিচালিত হয়।

আরও পড়ুন: 

শুক্রবার (২৬ জুলাই) পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় ভাইরাস শনাক্ত হওয়ার পর, গাজায় ১০ লাখের বেশি পোলিও টিকা পাঠানোর ঘোষণা দিয়েছে ডব্লিউএইচও। শিশুদের এই ভাইরাস থেকে রক্ষা করার জন্য আগামী দিনগুলোতে এসব টিকা দেওয়া হবে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।