কেরালায় ভয়াবহ ভূমিধসে নিহত ২৪, আটকা শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫২ এএম, ৩০ জুলাই ২০২৪
কেরালায় ভয়াবহ ভূমিধস /ছবি: সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভয়াবহ ভূমিধসে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এছাড়া আটকা পড়েছেন শতাধিক মানুষ। প্রবল বৃষ্টির ফলে মঙ্গলবার (৩০ জুলাই) ওয়েনাড় জেলায় এ দুর্ঘটনা ঘটে।

ঠিক কতসংখ্যক মানুষ ঘর-বাড়ি বা অন্য জায়গায় আটকে রয়েছেন, তা নির্দিষ্ট করে বলতে পারছেন না স্থানীয় বাসিন্দারা। তবে শতাধিক মানুষ আটকে আছেন বলে ধারণা করা হচ্ছে। তাছাড়া নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, ঘটনাস্থলের কাছেই চালিয়ার নামে একটি নদী রয়েছে। মালাপ্পুরমের নীলাম্বুরের মধ্যে দিয়ে বয়ে গেছে নদীটি। স্থানীয়দের আশঙ্কা, অনেকেই খরস্রোতা এই নদীতে ভেসে গেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মধ্যে ওয়েনাড়ের পাহাড়ি গ্রাম মেপ্পাদির কাছে এই ভয়াবহ ভূমিধস ঘটে। তাছাড়া ভারী বৃষ্টিপাতের কারণে জেলায় চার ঘণ্টার মধ্যে তিনটি ভূমিধস ঘটেছে। ভারতের দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) পাশাপাশি বিমানবাহিনী এসব এলাকায় উদ্ধারকাজ চালাচ্ছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, ভূমিধসের পরপরই সব সরকারি সংস্থা উদ্ধারকাজে নেমেছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকেও আটকে থাকা লোকজনকে দ্রুত বের করে আনার জোর প্রচেষ্টা চলছে। রাজ্যের মন্ত্রীরাও ওই এলাকায় যাচ্ছেন।

পিনারাই বিজয়ন আরও জানান, কেরালার নিজস্ব বিপর্যয় মোকাবিলা দপ্তর ও এনডিআরএফের দল বিপর্যস্ত এলাকায় পৌঁছেছে। এনডিআরএফের আরও বেশি সংখ্যক সদস্য পাঠানো হচ্ছে। তবে বৃষ্টি বন্ধ না হওয়ায়, উদ্ধারকাজ চালানো বেশ কঠিন হয়ে পড়েছে।

এদিকে, কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কেরালার বাম গণতান্ত্রিক ফ্রন্ট (এলডিএফ) পার্টির সরকারকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।