সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৯ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলে হামলা চালাতে ক্ষেপণাস্ত্র বের করছে হিজবুল্লাহ

পুরোদমে যুদ্ধ শুরুর দ্বারপ্রান্তে ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। দখলকৃত গোলান উপত্যকায় প্রাণঘাতী হামলার পর প্রতিশোধের হুমকি দিয়েছে ইসরায়েল। তবে হুমকি সত্ত্বেও ছাড় দিয়ে কথা বলছে না হিজবুল্লাহ।

প্লেগ রোগ: ছাগল-ভেড়া আনা-নেওয়া নিষিদ্ধ গ্রিসে

গ্রিসে নতুন করে ছাগলের প্লেগ রোগ শনাক্ত হয়েছে। ফলে খামার থেকে ছাগল বা ভেড়া অন্য কোথাও নেওয়া অর্থাৎ চলাচল নিষিদ্ধ করেছে দেশটি। সোমবার (২৯ জুলাই) গ্রিসের কৃষি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গাজাযুদ্ধে সামরিক হস্তক্ষেপ করতে পারে তুরস্ক: এরদোয়ান

গাজাযুদ্ধে তুরস্ক সামরিক হস্তক্ষেপ করতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দলের নেতাদের সঙ্গে এক বৈঠকে এই মন্তব্য করেছেন তিনি।

ইলন মাস্কের স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট কীভাবে কাজ করে?

বিশ্বের যেসব অঞ্চলে অপটিক্যাল ফাইবার পৌঁছানো দুঃসাধ্য, সেখানে খুব সহজেই পৌঁছে যেতে পারে স্যাটেলাইট ইন্টারনেট। এই পদ্ধতিতে দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার জন্য দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে স্টারলিংক। এটি মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন সংস্থা স্পেসএক্সের একটি অঙ্গসংস্থা, যা হাজার হাজার স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বজুড়ে ইন্টারনেট সেবা দিয়ে চলেছে।

উ. কোরিয়ায় ভয়াবহ বন্যা, পর্যবেক্ষণে মাঠে নেমেছেন কিম

উত্তর কোরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে চীনা সীমান্তের কাছে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সেখানের বাসিন্দাদের সরিয়ে নিতে সামরিক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

এক সপ্তাহেই ২০ কোটি ডলার অনুদান পেলেন কমলা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র একশ দিন বাকি। জো বাইডেন ডেমোক্র্যাট প্রার্থীর পদ থেকে সরে দাঁড়ানোর পর এখনো কমলা হ্যারিসের নাম আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়নি। তবে তিনিই ডেমোক্র্যাটদের সম্ভাব্য প্রার্থী। এমন অবস্থায় হ্যারিসের প্রচারের জন্য এক সপ্তাহে ২০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই হাজার ২৩৫ কোটি টাকা) অনুদান জমা পড়েছে।

ইউক্রেনের আরও দুই গ্রামের নিয়ন্ত্রণ নিলো রাশিয়া

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলের দুটি গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রাশিয়া। রোববার মস্কো জানিয়েছে, তাদের সেনাবাহিনী আঞ্চলিক রাজধানীর উত্তর-পশ্চিমের পোকরভস্ক শহরের দিকে অগ্রসর হয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পার্টি করে বিয়েবিচ্ছেদ উদযাপন পাকিস্তানি নারীর, ভিডিও ভাইরাল

বিয়েবিচ্ছেদের দুঃখে ঘরের কোণে মন মরা হয়ে বসা থাকা নয়, লোকে কী ভাববে তা ভেবে নিজেকে বিচ্ছিন্ন করে রাখা নয়। বরং ঢাক-ঢোল পিটিয়ে নিজের বিয়েবিচ্ছেদের কথা জানাতে পরিচিতদের নিয়ে পার্টির আয়োজন করলেন পাকিস্তানী এক তরুণী!

গাজায় ইসরায়েলি হামলায় প্রায় ১০ হাজার শিক্ষার্থী, ৪০০ শিক্ষক নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এর মধ্যে বহু শিক্ষক এবং শিক্ষার্থীও রয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত সেখানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী এবং ৪০০ শিক্ষক নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।