গাজাযুদ্ধে সামরিক হস্তক্ষেপ করতে পারে তুরস্ক: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৯ জুলাই ২০২৪
ফাইল ছবি

গাজাযুদ্ধে তুরস্ক সামরিক হস্তক্ষেপ করতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দলের নেতাদের সঙ্গে এক বৈঠকে এই মন্তব্য করেছেন তিনি।

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট ২০২০ সালের লিবিয়া সংঘাতের কথা উল্লেখ করেছেন। তখন তুরস্ক জাতিসংঘের স্বীকৃত সরকারকে সমর্থন দিয়েছিল।

তাছাড়া তিনি গত বছর আজারবাইজানের নাগোরনো কারাবাখ নিয়ন্ত্রণে নেওয়ার কথাও বলেছেন গাজার ক্ষেত্রে তার দেশ একই ধরনের পদক্ষেপ নিতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি এরদোয়ান।

আরও পড়ুন>

গত ৭ অক্টোবরের পর অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় ৩৯ হাজার ৩৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯০ হাজার ৯২৩ জন। হতাহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

এদিকে ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ ইসরায়েলের দখলকৃত গোলান উপত্যকায় একটি রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হন। ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলি দখলকৃত এলাকায় এটিই সবচেয়ে প্রাণঘাতী আক্রমণ।

এই হামলার জন্য হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল। পাশাপাশি প্রতিশোধ নেওয়ারও ঘোষণা দিয়েছে। এতে সংঘাত আরও বিস্তৃত হতে পারে বলে বিশ্লেষকরা আশঙ্কা করছেন।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।