বাংলাদেশে ইন্টারনেট বন্ধের দিনগুলোতে বিশ্বজুড়ে কী কী ঘটলো?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৮ জুলাই ২০২৪
গত ১০ দিনে বিশ্বে উল্লেখযোগ্য বেশ কিছু ঘটনা ঘটেছে। গ্রাফিকস: জাগোনিউজ

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত ১৮ জুলাই ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। ওইদিন রাত ৯টার দিকে সারাদেশে ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। এর পাঁচদিন পর ২৩ জুলাই রাত থেকে পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে চালু হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। তবে মোবাইল ইন্টারনেট বন্ধই ছিল। টানা ১০ দিন পর রোববার (২৮ জুলাই) থেকে চালু হয়েছে সেটিও।

এই সময়ের মধ্যে বিশ্বজুড়ে ঘটে গেছে উল্লেখযোগ্য নানা ঘটনা। জাগো নিউজের পাঠকদের জন্য একনজরে থাকছে তেমনই কিছু গুরুত্বপূর্ণ খবর-

সরে দাঁড়ালেন বাইডেন, কমলা হ্যারিসের নতুন যাত্রা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। এতদিন নিশ্চিত ছিল, এই নির্বাচনে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে। কিন্তু গত ২১ জুলাই আচমকা সরে দাঁড়ানোর ঘোষণা দেন বাইডেন। তার জায়গায় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রার্থী হবেন বলে জানান এ ডেমোক্র্যাট নেতা। (বিস্তারিত)

আমিরাতে ৫৭ বাংলাদেশির দীর্ঘমেয়াদে কারাদণ্ড

নিজ দেশের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করার জেরে সংযুক্ত আরব আমিরাতে ৫৭ বাংলাদেশিকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। গত ১৯ জুলাই আমিরাতের বিভিন্ন রাস্তায় ‘দাঙ্গায় উসকানি ও জড়ো হওয়ার’ অপরাধে অন্তত তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর ও একজনকে ১১ বছরের কারাদণ্ড দেন স্থানীয় একটি আদালত। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, সাজার মেয়াদ শেষ হলে এসব বাংলাদেশিকে নিজ দেশে ফেরত পাঠানো হবে। (বিস্তারিত)

আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপি বহিষ্কার

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আপসানা বেগমসহ লেবার পার্টির সাত এমপি’কে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। দেশটির সাবেক ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেলও এই তালিকায় রয়েছেন। যুক্তরাজ্যের পার্লামেন্টে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির আনা দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাদের বহিষ্কার করা হয়। (বিস্তারিত)

গাজায় ইসরায়েলি আগ্রাসনে প্রাণহানি ৩৯ হাজার ছাড়িয়েছে

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৯ হাজার ছাড়িয়েছে। অবরুদ্ধ উপত্যকার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে এখন পর্যন্ত ৩৯ হাজার ৩২৪ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন আরও ৯০ হাজার ৮৩০ জন। (বিস্তারিত)

নেপালে আবারও প্লেন দুর্ঘটনা

নেপালে আবারও ঘটেছে প্লেন দুর্ঘটনা। গত ২৪ জুলাই ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ছোট প্লেন বিধ্বস্ত হলে এর ১৯ আরোহীর মধ্যে ১৮ জনই নিহত হন। তবে আশ্চর্যজনকভাবে বেঁচে গেছেন প্লেনের পাইলট। দুর্ঘটনার শিকার প্লেনটি সুরিয়া এয়ারলাইনসের ছিল বলে জানা গেছে। (বিস্তারিত)

অলিম্পিকের আগে ‘নাশকতায়’ থমকে গেলো ফ্রান্সের রেল যোগাযোগ

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে গত ২৬ জুলাই ফ্রান্সের উচ্চগতির রেল অবকাঠামোয় (টিজিভি) একাধিকবার অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে কার্যত অচল হয়ে যায় রেল যোগাযোগ। দেশটির জাতীয় ট্রেন অপারেটর এসএনসিএফের প্রধান জানিয়েছেন, এই হামলায় অন্তত আট লাখ যাত্রী ভোগান্তিতে পড়েছেন। ট্রেনগুলোকে বিভিন্ন ট্র্যাকে ঘুরিয়ে দেওয়া হলেও অনেকগুলো শিডিউল বাতিল করতে হয়েছে। (বিস্তারিত)

বিশ্বজুড়ে নজিরবিহীন ইন্টারনেট বিভ্রাট

বিশ্বজুড়ে বিভিন্ন এয়ারলাইন থেকে শুরু করে বহু স্বাস্থ্যসেবা, শিপিং ও আর্থিক প্রতিষ্ঠান গত ১৯ জুলাই ভয়াবহ ইন্টারনেট বিভ্রাটের মুখে পড়ে। সাইবার সিকিউরিটি ফার্ম ক্রাউডস্ট্রাইকের সফটওয়্যার আপডেটে ত্রুটির কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়। সেদিন ক্রাউডস্ট্রাইকের একটি অটোমেটিক আপডেটে ত্রুটির জেরে বিশ্বজুড়ে লাখ লাখ কম্পিউটার অচল হয়ে যায়। ফলে পরিবহন, ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্যসেবা, গণমাধ্যমসহ বহু খাতে বিপর্যয় দেখা দেয়। (বিস্তারিত)

চলতি বছরের সবচেয়ে ভয়াবহ দাবানল ক্যালিফোর্নিয়ায়

নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল। গত শনিবার পর্যন্ত এই দাবানলে প্রায় ৩ লাখ ৫০ হাজার একর (১ লাখ ৪২ হাজার হেক্টর) এলাকা পুড়ে গেছে। চলতি বছর এটিই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এই অঙ্গরাজ্যের সবচেয়ে বড় দাবানল। এটিকে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সপ্তম বৃহত্তম দাবানল হিসেবেও চিহ্নিত করা হয়েছে। (বিস্তারিত)

প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘোষণা করেছে শ্রীলঙ্কা

নজিরবিহীন অর্থনৈতিক সংকট এবং ব্যাপক অস্থিরতার পর প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘোষণা করেছে শ্রীলঙ্কা। দেশটির নির্বাচন কমিশন গত শুক্রবার জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। (বিস্তারিত)

তাইওয়ান-ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিহত ২১

তাইওয়ান ও ফিলিপাইনে টাইফুন গেমির প্রভাবে ভয়াবহ বন্যা এবং ভূমিধসে অন্তত ২১ জন নিহত হয়েছেন। একই টাইফুনের কারণে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশ থেকে দেড় শতাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। টাইফুনের সময় ফিলিপাইনে প্রায় ১৫ লাখ লিটার তেল নিয়ে একটি ট্যাঙ্কার ডুবে গেছে। সেখান থেকে বিপুল পরিমাণ তেল সাগরের পানিতে ছড়িয়ে পড়ছে। (বিস্তারিত)

পাকিস্তানে ১৪৪ ধারা জারি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই’র দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচির জেরে গত ২৫ জুলাই পাঞ্জাব ও ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। নিষিদ্ধ করা হয় সবধরনের জনসমাবেশ। ইমরান খানসহ কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে গত শুক্রবার (২৬ জুলাই) এই বিক্ষোভ করার কথা ছিল পিটিআইর।

দুবাইয়ের রাজকুমারীর বিয়েবিচ্ছেদ

হঠাৎ করে সোশ্যাল মিডিয়ার এক পোস্টে স্বামীকে তালাক দেওয়ার ঘোষণা দেন দুবাইয়ের রাজকুমারী শেখ মাহরা বিনতে মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। মাত্র দু’মাস আগেই প্রথম সন্তান এসেছে তাদের ঘরে। এ অবস্থায় ইনস্টাগ্রামের এক পোস্টে
রাজকুমারী মাহরা ঘোষণা দেন, ‘অন্য সঙ্গীদের নিয়ে ব্যস্ত’ থাকা স্বামীকে তালাক দিচ্ছেন তিনি।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।