ডিজিটাল বাণিজ্য চুক্তির খসড়া চূড়ান্ত করেছে ৯১ দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ২৬ জুলাই ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

দীর্ঘ আলোচনার পর বিশ্বের ৯১টি দেশ ডিজিটাল বাণিজ্য চুক্তির একটি খসড়া চূড়ান্ত করেছে। শুক্রবার (২৬ জুলাই) এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্য।

ডিজিটাল লেনদেনের প্রচার ও সুবিধার লক্ষে অনলাইন ভোক্তাদের সুরক্ষা, শুল্ক পদ্ধতির ডিজিটালাইজেশন ও ইলেকট্রনিক স্বাক্ষরের স্বীকৃতি এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

যুক্তরাজ্য বিবৃতিতে জানিয়েছে, চুক্তিটি কার্যকর হলে বাণিজ্য আরও দ্রুত, সস্তা, ন্যায্য ও বেশি নিরাপদ হবে।

আরও পড়ুন>

অর্থনৈতিকভাবে উন্নত দেশের সংগঠন ওইসিডি জানিয়েছে, ২০২০ সালে বিশ্ব বাণিজ্যে এক চতুর্থাংশ অবদান রাখে ই-কমার্স, যার মূল দাঁড়ায় প্রায় ৫ ট্রিলিয়ন ডলারে।

ব্রিটিশ ডিপার্টমেন্ট ফর বিজনেস অ্যান্ড ট্রেড বিবৃতিতে জানিয়েছে, পাঁচ বছরের আলোচনার পর যুক্তরাজ্য ও অন্যান্য ৯০টি দেশ বিশ্ব বাণিজ্য সংস্থায় ই-কমার্স জয়েন্ট ইনিশিয়েটিভকে চূড়ান্ত করেছে।

ব্রিটিশ বাণিজ্য মন্ত্রী জোনাথন রেনল্ডস বলেছেন, ই-কমার্সের ক্রমবর্ধমান গুরুত্ব সত্ত্বেও, বিশ্বে এক্ষেত্রে নির্দিষ্ট কোনো সাধারণ নিয়ম নেই।

তিনি বলেন, ফলে এখন এক্ষেত্রে যে দুর্বলতা রয়েছে তার একটা সমাধান হবে। তাছাড়া এর ফলে যুক্তরাজ্যের ব্যবসায়ও গতি বাড়বে।

শুক্রবার জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার সদর দপ্তরে চূড়ান্ত খসড়াটি উপস্থাপন করা হবে। এদিন সেখানে এ সম্পর্কিত এক বৈঠক হওয়ার কথা রয়েছে।

চূড়ান্ত খসড়ায় সবগুলো দেশ সই করেছে কি না তা এখনো স্পষ্ট নয়। তাছাড়া এটি বাস্তবায়ন হতে কত দিন লাগতে পারে তাও জানা যায়নি।

সূত্র: এএফপি

এমএসএম

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।