সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৪ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আমিরাতে ৫৭ বাংলাদেশির দীর্ঘ মেয়াদে কারাদণ্ড
নিজ দেশের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর কারণে সংযুক্ত আরব আমিরাতে ৫৭ বাংলাদেশিকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। দেশটির একটি আদালত এই রায় দিয়েছেন।

মমতার বক্তব্যের কড়া প্রতিবাদ জানালো বাংলাদেশ
বাংলাদেশে সাম্প্রতিক বিক্ষোভ-সহিংসতার কারণে কোনো ‘অসহায় বাংলাদেশি’ যদি পশ্চিমবঙ্গে আশ্রয় চান, তাহলে তাকে ফিরিয়ে দেবে না রাজ্য সরকার। গত ২১ জুলাই এই ঘোষণা দিয়েছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এর সপক্ষে জাতিসংঘের শরণার্থী বিষয়ক রেজ্যুলেশনের কথাও উল্লেখ করেছিলেন তিনি। তবে মমতার এই বক্তব্যে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নয়াদিল্লিকে জানিয়েছে ঢাকা।

বাংলাদেশে অস্থিরতা/ ফিরে গেলেন সাড়ে ৪ হাজার ভারতীয় শিক্ষার্থী
কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত কয়েকদিন উত্তাল ছিল বাংলাদেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে এখনো কারফিউ চলছে। ডেটা সেন্টারে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের কারণে বিঘ্নিত হচ্ছে ইন্টারনেট সেবা। এ অবস্থায় মাত্র দু’দিনে বাংলাদেশ ছেড়ে ভারতে গেছেন পাঁচ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী।

বিশ্বের ৭ম দুর্বলতম পাসপোর্ট বাংলাদেশের
বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে দীর্ঘদিন ধরেই তলানিতে রয়েছে বাংলাদেশ। বর্তমানে এই তালিকার ৯৭তম স্থানে রয়েছে তারা, যা নিচের দিক থেকে সপ্তম। অর্থাৎ, শক্তির বিচারে বিশ্বের সপ্তম দুর্বলতম পাসপোর্ট এখন বাংলাদেশের।

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারেন বাংলাদেশিরা
বর্তমানে বিশ্বের ৪০টি দেশ ও অঞ্চলে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান বাংলাদেশের পাসপোর্টধারীরা। তবে এসব দেশের মধ্যে ইউরোপ, মধ্যপ্রাচ্য বা উত্তর আমেরিকার কোনো দেশ নেই। বাংলাদেশিদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেওয়া দেশগুলোর বেশিরভাগই আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের।

সরে দাঁড়ালেন বাইডেন, কমলা হ্যারিসের নতুন যাত্রা
যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী নভেম্বরে। এতদিন পর্যন্ত এটা নিশ্চিত ছিল যে, পরবর্তী এই প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

প্রথম ক্যাম্পেইনে ট্রাম্পের সমালোচনা কমলা হ্যারিসের
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী থেকে সরে দাঁড়িয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন জো বাইডেন। ফলে এরই মধ্যে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন কমলা হ্যারিস। ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধিরাও হ্যারিসকে সমর্থন দিচ্ছেন।

নেপালে প্লেন বিধ্বস্ত, ১৮ আরোহী নিহত
নেপালে একটি ছোট প্লেন বিধ্বস্তের ঘটনায় ১৯ জন আরোহীর মধ্যে ১৮ জনই নিহত হয়েছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয় যে, রাজধানী কাঠমান্ডুতে উড্ডয়নের সময় প্লেনটি বিধ্বস্ত হয় এবং এতে আগুন ধরে যায়।

বৈশ্বিক গড় তাপমাত্রায় দ্বিতীয় দিনের মতো রেকর্ড
দ্বিতীয় দিনের মতো রোববার (২১ জুলাই) রেকর্ড তাপমাত্রার সাক্ষী হয় বিশ্ব। এর পরের দিন সোমবারও তাপমাত্রার রেকর্ড হয়। কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের তথ্য অনুযায়ী, এদিন বিশ্বের গড় তাপমাত্রা বেড়ে ১৭ দশমিক ১৫ ডিগ্রিতে দাঁড়ায়, যা আগের দিনের চেয়ে শূন্য দশমিক শূন্য ৬ ডিগ্রি বেশি। ১৯৪০ সাল থেকে সংস্থাটি এ ধরনের তাপমাত্রা ট্র্যাকিং করছে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।