বাংলাদেশে অস্থিরতা

ফিরে গেলেন সাড়ে ৪ হাজার ভারতীয় শিক্ষার্থী

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৪ জুলাই ২০২৪
ভারতে ফিরে গেছেন সাড়ে চার হাজারের বেশি শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত কয়েকদিন উত্তাল ছিল বাংলাদেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে এখনো কারফিউ চলছে। ডেটা সেন্টারে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের কারণে বিঘ্নিত হচ্ছে ইন্টারনেট সেবা। এ অবস্থায় মাত্র দু’দিনে বাংলাদেশ ছেড়ে ভারতে গেছেন পাঁচ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী।

গত ২১ জুলাই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওইদিন পর্যন্ত সাড়ে চার হাজারের বেশি ভারতীয় শিক্ষার্থী বাংলাদেশ থেকে ভারতে ফিরেছেন। এছাড়া, নেপালের ৫০০, ভুটানের ৩৮ এবং মালদ্বীপের এক শিক্ষার্থীও ভারতে প্রবেশ করেছেন। এসব শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেন।

বাংলাদেশ থেকে ফিরে এক ভারতীয় শিক্ষার্থী জানিয়েছেন, ভারতে ফেরার জন্য অনেক শিক্ষার্থীই প্লেনের টিকিট বুক করেছিলেন। কিন্তু কারফিউ থাকায় তারা বিমানবন্দরে যেতে পারেননি। এখনো অনেক ভারতীয় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর হোস্টেলে রয়েছেন।

পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও বাংলাদেশে ফিরবেন বলে জানিয়েছেন ওই শিক্ষার্থী।

এদিকে, ফেরত যাওয়া শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে তিনি লিখেছেন, বিপর্যস্ত বাংলাদেশ থেকে শত শত শিক্ষার্থী এবং অন্য লোকেরা পশ্চিমবঙ্গে ফিরে আসছেন। আমি রাজ্য প্রশাসনকে সব শিক্ষার্থী ও অন্য যারা আসছেন, তাদের সব ধরনের সহায়তা করতে নির্দেশ দিয়েছি।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঢাকার ভারতীয় হাইকমিশন এবং চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনার উপ হাই-কমিশনগুলো ভারতীয়দের পাশাপাশি অন্য দেশের ছাত্র-ছাত্রীদের নিরাপদে ভারতে ফিরতে সহায়তা করছে।

বিদেশি শিক্ষার্থীদের সাহায্যার্থে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) তাদের বিভিন্ন পোস্টে হেল্পডেস্ক স্থাপন করেছে।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।