ইসরায়েলের ৫ নাগরিক, তিন সংস্থার ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১৬ জুলাই ২০২৪
ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাপ্রাপ্ত ইসরায়েলি নাগরিক বেনজি গোপস্টেইন/ ছবি: সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের নিপীড়ন ও গুরুতর মানবাধিকার লঙ্ঘণের দায়ে ইসরায়েলের পাঁচ নাগরিক ও তিন সংস্থার ওপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সোমবার (১৫ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইইউয়ের প্রশাসনিক বিভাগ ইউরোপিয়ান কমিশন।

যে পাঁচ ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেসব ব্যক্তি ও সংস্থার কর্মীরা ইউরোপের কোনো দেশে ভ্রমণ করতে পারবেন না। তাছাড়া ইউরোপের কোনো দেশে যদি তাদের সম্পদ থেকে থাকে, সেসবও বাজেয়াপ্ত করা হবে।

নিষেধাজ্ঞা পাওয়া পাঁচজনের মধ্যে রয়েছেন- উগ্র ডানপন্থি কর্মী বেনজি গোপস্টেইন ও বারুচ মার্জেল, অ্যাক্টিভিস্ট মোশে শারভিট, জেভি বার ইয়োসেফ ও ইসাচার মান্নে।

আর তিন সংস্থার মধ্যে দুটি হলো শারভিট ও বার ইয়োসেফের অবৈধ ফাঁড়ি, যথাক্রমে মোশে’স ফার্ম ও জেভি’স ফার্ম নামে পরিচিত অনুমোদন করেছিল। ইসাচার মান্নে পশ্চিম তীরে একটি অবৈধ ফাঁড়ি প্রতিষ্ঠা করেছিলেন, যা ইইউ নিষেধাজ্ঞার ঘোষণার বিবৃতিতে উল্লেখ করেছে।

আরেকটি সংস্থা হলো টিজাভ ৯। এই সংস্থাটি মূলত একটি কর্মী গোষ্ঠী, যারা হামাসের সঙ্গে যুদ্ধের মধ্যে গাজা উপত্যকায় মানবিক সহায়তা বিতরণের বিরোধিতা করে ও প্রায়ই সহিংসভাবে নাশকতার চেষ্টা করে।

ইইউয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আনা ব্যক্তি ও সংস্থাগুলো ২০২৩ সালের ৯ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিম তীরে দাঙ্গা-সহিংসতায় উসকানি দিচ্ছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে গাজায় খাদ্য, পানি ও জ্বালানির প্রবেশে নিয়মিত বাধা দেওয়ারও অভিযোগও রয়েছে।

এদিকে, ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোতরিচ ইইউয়ের এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, এমন নিষেধাজ্ঞা অগ্রহণযোগ্য ও বন্ধুত্বের জন্য বড় ধরনের বাধা। ইসরায়েলের ডানপন্থি ব্যক্তি-সংস্থাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও ইসরায়েল-ইইউর বন্ধুত্বের অপমান করা একই রকম।

সূত্র: রয়টার্স, টাইমস অব ইসরায়েল

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।