বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবনের সংস্কার নিয়ে বৈঠক

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ১৫ জুলাই ২০২৪

পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবনের’ বেহাল অবস্থা নিয়ে নানান সময় প্রশ্ন উঠেছিল। কোটি কোটি রুপি ব্যয়ে তৈরি হওয়া ভবনটিতে একটি জাদুঘর সংস্কার ও সম্প্রসারণ নিয়ে বহুবার আলোচনা হলেও, কার্যকর কোনো উদ্যোগ চোখে পড়েনি। তবে এবার ভবনটির জাদুঘরের সংস্কার ও পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

রোববার (১৪ জুলাই) এক বিবৃতিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সাইফুল ইসলামসহ চার সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য অরবিন্দ মণ্ডল।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভবনের মুখ্য সমন্বয়কারী মানবেন্দ্র মুখোপাধ্যায় ও রবীন্দ্র ভবন মিউজিয়ামের অবক্ষয় প্রদীপ কুমার মণ্ডল ছাড়াও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অশোক মাহাতো। সেসময় বাংলাদেশ ভবনের সংস্কার কীভাবে করা যায়, তা নিয়ে গঠনমূলক আলোচনা হয়। সেই সঙ্গে জাদুঘরে প্রদর্শনের জন্য শিল্পী শ্যামল চৌধুরীর নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে তুলে দেন বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলটি।

২০১৮ সালের ২৫ মে সমাবর্তনের দিন বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বিশ্বভারতীর জমিতে প্রায় ২৫ কোটি রুপিতে তৈরি হয় ভবনটি। গ্রন্থাগার ও সংগ্রহশালা ছাড়াও ৪৫৩টি আসনের একটি প্রেক্ষাগৃহসহ ৩৫০ আসনের সেমিনার হল ও ১০৮ আসনের ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয় ভবনের ভিতরে।

বর্তমানে ভবনটি জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে। এছাড়া ভবনের ভেতরের বিভিন্ন অংশ ভেঙে পড়েছে। বিকল হয়ে পড়েছে ভবনের ভিতরের শীততাপনিয়ন্ত্রণ ব্যবস্থাও।

বিশ্বভারতী জনসংযোগ কর্মকর্তা অতিগ ঘোষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শিগগিরই বাংলাদেশ ভবনের জাদুঘর সংস্কার পরিবর্তন ও পুনর্বিন্যাসের কাজ শেষ হবে।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।