আমি হয়তো মারাও যেতে পারতাম: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৫ জুলাই ২০২৪
হামলার শিকার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: এএফপি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শনিবারের হামলায় তিনি হয়তো মারাও যেতে পারতেন। সেদিন পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে এক নির্বাচনী প্রচারণায় তার ওপর হামলা চালানো হয়। তার কানে গুলি লেগে তিনি আহত হলেও অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। তবে বুলেট একটু এদিক সেদিক হলেই বড় ধরনের বিপর্যয় ঘটে যেত, এমনকি তিনি হয়তো মারাও যেতে পারতেন। খবর বিবিসির।

ওই হামলার ঘটনার পর প্রথমবারের মতো মার্কিন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তার মনে হচ্ছিল ভাগ্য বা ঈশ্বরই আসলে তাকে বাঁচিয়েছেন। বুলেটের আঘাতে সহজেই তার মৃত্যু হতে পারতো উল্লেখ করে ট্রাম্প জানান, তিনি মাথা ঠিক সময়ে ঘুরানোর কারণে বুলেট তার কান ছিদ্র করে চলে গেছে। নইলে তখনই তার মৃত্যু হতে পারতো।

তিনি বলেন, আমার এখন এখানে থাকার কথা ছিল না। আমার হয়তো মৃত্যু হতে পারতো। ভয়াবহ ওই হামলা থেকে বেঁচে ফেরার একদিন পর রিপাবলিকান পার্টির ন্যাশনাল কনভেশনে যোগ দিতে উইসকন্সিন অঙ্গরাজ্যে পৌঁছেছেন
এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

এই সম্মেলনের পরিকল্পনা আগে থেকেই নির্ধারিত ছিল। হামলায় আহত হওয়ার পরেও ট্রাম্প এই সম্মেলন পেছাতে চাননি। তাই পূর্বনির্ধারিত সময়েই এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ট্রাম্প সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, তিনি এই সম্মেলন দুদিন পিছিয়ে দেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি আবার সিদ্ধান্ত নেন যে একজন হামলাকারী বা আততায়ীর জন্য পূর্ব নির্ধারিত পরিকল্পনা তিনি পরিবর্তন করবেন না।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় পেনসিলভানিয়ার বাটলারে এক নির্বাচনী প্রচারণার সময় হামলার শিকার হন ট্রাম্প। তার ওপর ওই হামলার কারণে সোমবার আয়োজিত সম্মেলনের সুরক্ষার বিষয়ে আরও কঠোর অবস্থান নিতে হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রাম্পকে গুলি করে হত্যাচেষ্টাকারী থমাস ম্যাথিউ ক্রুকস রিপাবলিকান পার্টিরই নিবন্ধিত ভোটার ছিলেন। ক্রুকসের অঙ্গরাজ্য পর্যায়ের একটি ভোটসংক্রান্ত নথি অনলাইনে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, তার জন্ম ২০০৩ সালের ২০ সেপ্টেম্বর। ওই নথি অনুযায়ী, তিনি ট্রাম্পের রিপাবলিকান পার্টির নিবন্ধিত একজন ভোটার। সেই সঙ্গে ভোটার স্ট্যাটাসের ঘরে ক্রুকসকে ‘সক্রিয়’ উল্লেখ করা হয়েছে। হামলার পরপরই নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে নিহত হন ক্রুক।

ট্রাম্প ওই সময়কার ঘটনা বর্ণনা করতে গিয়ে বলেন, তিনি যখন বুঝতে পারলেন যে তাকে গুলি করা হয়েছে সঙ্গে সঙ্গেই তিনি সমর্থকদের দিকে তাকিয়ে দেখেছিলেন। তিনি বলেন, ওই মূহুর্তে সেখানে দাঁড়িয়ে থাকা মানুষগুলোর কাছ থেকেই আমি শক্তি পেয়েছিলাম। এটা বর্ণনা করা কঠিন। তবে আমি জানতাম যে বিশ্ব এই ঘটনা দেখছে। আমি জানতাম ইতিহাস এই ঘটনা বিচার করবে এবং আমি জানতাম যে তাদেরকে আমার এটা জানাতে হবে যে, আমরা ঠিক আছি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।