সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৪ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গুলিতে কান ফুটো হয়ে গেছে, অল্পের জন্য রক্ষা পেলেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় হামলার শিকার হন তিনি। তার কানে গুলি লেগেছে। তবে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী।

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

নির্বাচনী প্রচারণায় হামলার ঘটনায় বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেই দায়ী করছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র এবং সমর্থকরা। সামাজিক মাধ্যমে এক পোস্টে ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে ‘হত্যার উসকানি দেওয়ার অভিযোগ’ এনেছেন এক রিপাবলিকান কংগ্রেস সদস্য।

এক সপ্তাহ আগেই বাইডেন বলেছিলেন, ট্রাম্পকে নিশানা করার সময় এসেছে

হত্যাচেষ্টা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর একটু এদিক-ওদিক হলেই কান ছুঁয়ে যাওয়া বুলেটে প্রাণ যেতে পারতো এ রিপাবলিকান নেতার। তবে ট্রাম্প বেঁচে গেলেও প্রাণ হারিয়েছেন তার একজন সমর্থক, আহত হয়েছেন আরও একজন। ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হামলাকারী সিক্রেট সার্ভিস এজেন্টদের গুলিতে নিহত হয়েছেন।

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনাকে হত্যাচেষ্টা বলে নিশ্চিত করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। সংস্থাটির পক্ষ থেকে স্থানীয় সময় শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগেও হামলার শিকার হয়েছেন যেসব মার্কিন প্রেসিডেন্ট

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা চালানো হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) পেনসিলভানিয়ার বাটলারে এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় তাকে লক্ষ্য করে গুলি করা হয়। তবে এতে আহত হলেও প্রাণে বেঁচে গেছেন তিনি।

ট্রাম্পকে রিগ্যান-রুজভেল্টের সঙ্গে তুলনা, বাড়বে জেতার সম্ভাবনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হচ্ছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য ওই নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্টের চেয়ে সাবেক প্রেসিডেন্টের জেতার সম্ভাবনা বেশি বলে আগে থেকেই ইঙ্গিত দিচ্ছিল বেশিরভাগ জরিপ। শনিবার (১৩ জুলাই) ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনার পর দুই নেতার জনসমর্থনের পার্থক্য আরও বাড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন

নির্বাচনী সমাবেশে বন্দুকধারীর গুলিতে আহত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া পেনসিলভানিয়ার গভর্নর যশ শাপিরো ও বাটলার এবং মেয়র বব ডানডয়ের সঙ্গেও কথা বলেছেন বাইডেন। হোয়াইট হাউজের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ট্রাম্প

হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় হামলার শিকার হন তিনি। এরপরই তাকে হাসপাতালে নেওয়া হয়।

ট্রাম্পের ওপর হামলা, যা বলছেন বিশ্বনেতারা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্বজুড়েই নিন্দার ঝড় উঠেছে। বিভিন্ন দেশের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী রাজনৈতিক সহিংসতার বিরুদ্ধে কথা বলেছেন। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ১৫মিনিটে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় হামলার শিকার হন ট্রাম্প। তার কানে গুলি লাগে। তবে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী।

ট্রাম্পকে হত্যাচেষ্টা, হামলাকারী তার দলেরই ভোটার ছিলেন

যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারের সময় রিপাবলিকান পার্টির প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গুলি করে হত্যাচেষ্টাকারী থমাস ম্যাথিউ ক্রুকস রিপাবলিকান পার্টিরই নিবন্ধিত ভোটার ছিলেন। সিএনএনসহ একাধিক মার্কিন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে রাজনৈতিক সহিংসতা বাড়ার আশঙ্কা

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টার ঘটনায় ক্ষুব্ধ তার সমর্থকরা। এরই মধ্যে স্থগিত করা হয়েছে ডেমোক্র্যাটদের ক্যাম্পেইন। ফলে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে দেশটিতে রাজনৈতিক সহিংসতা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণ গাজার ‘সেফ জোনে’ হামলা, নিহত বেড়ে ৯০

দক্ষিণ গাজার খান ইউনিসের পশ্চিম এলাকায় আল-মাওয়াসিতে ভয়াবহ হামলায় নিহত বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন বহু। শনিবার (১৩ জুলাই) সেফ জোনটিতে হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।