একাকীত্ব নয়, সহজেই বন্ধু মেলে যেসব দেশে

খান আরাফাত আলী
খান আরাফাত আলী খান আরাফাত আলী , সহ -সম্পাদক , আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ১৩ জুলাই ২০২৪
সহজেই বন্ধু পাওয়া যায় কিছু দেশে। প্রতীকী ছবি

বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভিন্ন ভাষা, ভিন্ন সংস্কৃতির পাশাপাশি সম্ভাব্য একাকীত্ব নিয়ে দুশ্চিন্তা থাকে অনেকের। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ছেড়ে ভিনদেশে গিয়ে কীভাবে সময় কাটবে, তা নিয়ে এক ধরনের আতঙ্ক জেঁকে বসে মনে। তাদের জন্য আশার কথা হলো, বিশ্বে এমন কিছু দেশ রয়েছে, যেখানে গিয়ে নতুন বন্ধু পাওয়া মোটেও কঠিন কিছু নয়।

অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের সাম্প্রতিক জরিপ বলছে, বিদেশে নতুন বন্ধু খুঁজে পাওয়ার ব্যাপারে বিশ্বের সেরা দেশ হলো মেক্সিকো। অর্থাৎ, অন্য যেকোনো স্থানের তুলনায় উত্তর আমেরিকার দেশটিতে বিদেশিদের জন্য নতুন বন্ধু পাওয়া সবচেয়ে সহজ।

আরও পড়ুন>>

দ্য এক্সপ্যাট ইনসাইডার ২০২৪ নামে এই জরিপে অংশ নিয়েছিলেন ১৭৪টি দেশে বসবাসকারী ১২ হাজারের বেশি অভিবাসী। দেশগুলোতে অভিবাসীদের অভিজ্ঞতা, জীবনযাত্রার মান, ব্যক্তিগত স্বচ্ছলতা, কাজের পরিস্থিতি, সার্বিক সন্তুষ্টির মাত্রা প্রভৃতি বিষয় বিবেচনা করে বিভিন্ন র‌্যাংকিং প্রস্তুত করা হয়।

এর মধ্যে ফাইন্ডিং ফ্রেন্ডস (বন্ধু খুঁজে পাওয়া) সাব-ক্যাটাগরিতে অভিবাসীরা তাদের সামাজিক জীবন নিয়ে খুশি কি না, বিদেশে নতুন আবাসস্থলে তাদের ব্যক্তিগত সহায়তা নেটওয়ার্ক রয়েছে কি না এবং তারা স্থানীয়দের সঙ্গে বন্ধুত্ব করার ব্যাপারে কী বলছেন, সেগুলো বিবেচনা করা হয়েছে।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। এরপর রয়েছে যথাক্রমে পানামা (৩য়), ইন্দোনেশিয়া (৪র্থ), কোস্টা রিকা (৫ম), ব্রাজিল (৬ষ্ঠ), কেনিয়া (৭ম), থাইল্যান্ড (৮ম), গ্রিস (৯ম) ও স্পেন (১০ম)।

আরও পড়ুন>>

উল্লেখযোগ্য অন্য দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা (১৩), ওমান (১৪), ভিয়েতনাম (১৫), চীন (১৬), পর্তুগাল (১৯), ভারত (২১), সংযুক্ত আরব আমিরাত (২২), কাতার (২৩), মালয়েশিয়া (২৪), সৌদি আরব (২৫), নিউজিল্যান্ড (২৬), অস্ট্রেলিয়া )২৭), সিঙ্গাপুর (২৮), যুক্তরাষ্ট্র (৩১), তুরস্ক (৩২), পোল্যান্ড (৩৩), ফ্রান্স (৩৪), দক্ষিণ কোরিয়া (৩৫), ইতালি (৩৬), জাপান (৩৯), যুক্তরাজ্য (৪১), কানাডা (৪৬), ডেনমার্ক (৪৭), সুইজারল্যান্ড (৪৮), জার্মানি (৫০), নরওয়ে (৫১), ফিনল্যান্ড (৫২) ও কুয়েত (৫৩)।

র‌্যাংকিংয়ে জায়গা পেতে একটি দেশ থেকে ন্যূনতম ৫০ জন অংশগ্রহণকারী থাকতে হয়। এ বছর এই শর্ত পূরণ করতে পেরেছে মাত্র ৫৩টি দেশ, সেগুলোর মধ্যে বাংলাদেশের নাম নেই।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।