নেপোলিয়ানের সুসজ্জিত দুই পিস্তল কত ডলারে বিক্রি হলো?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২২ পিএম, ১৩ জুলাই ২০২৪
সংগৃহীত

ফ্রান্সের সম্রাট নেপোলিয়ান বোনাপোর্টের ব্যবহৃত দুইটি সুসজ্জিত ফ্লিন্ট পিস্তল সম্প্রতি নিলামে ১ দশমিক ৮৩ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়েছে।

পিস্তলগুলো ফন্টেইনব্লুতে ফরাসি নিলাম ঘর ওসেনাতে বিক্রি করা হয়, যা প্যারিস থেকে একটু দূরে। গত রোববার এই নিলাম অনুষ্ঠিত হয়। তবে পিস্তল দুইটির প্রকৃত মূল্য ছিল ১ দশমিক ৩ থেকে ১ দশমিক ৬৩ মিলিয়ন ডলার।

আরও পড়ুন>

নিলামকারীর তথ্য অনুযায়ী, ১৮৮৪ সালের এপ্রিলে সম্রাট আত্মহত্যার চেষ্টা করার পরই এগুলো নেপোলিয়নের বন্ধু ও স্কয়ার আরমান্ড ডি কাউলিনকোর্টকে দেওয়া হয়েছিল।

রাশিয়া আক্রমনের পর নেপোলিয়ানকে ইউরোপীয়ান স্টেটের একটি জোটের বিরুদ্ধে বেশ কয়েক বার যুদ্ধ করতে হয়েছিল।

কয়েকটি যুদ্ধে নেপোলিয়ানের জয়ের পরেও ১৮১৪ সালে জোটের হাতে প্যারিসের পতন ঘটেছিল।

ওসেনাটের তথ্য অনুযায়ী, আত্মহত্যার চেষ্টার আগের কাউলিনকোর্ট বলেছিলেন, নেপোলিয়ন কয়েকদিন ধরে নিজেকে কীভাবে হত্যা করা যায়, সে সম্পর্কে চিন্তাভাবনা করেছেন। ওই সময়ে সম্রাট বারবার পিস্তল পরীক্ষা করতেন, গুলি সরাতেন।

পরে নেপোলিয়ন ফন্টেইনব্লিউ চুক্তি সই করার পর বিষ ব্যবহার করে আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তবে সে চেষ্টা থেকেও তিনি বেঁচে যান এবং ইতালীয় উপকূলের দ্বীপ এলবাতে নির্বাসিত হন।

ওসেনাত জানিয়েছে, পিস্তলগুলো বিক্রির এক সপ্তাহ আগে ফরাসি সরকার জাতীয়
সম্পদ হিসেবে ঘোষণা করে, যার মানে হলো ফ্রান্সের বাইরে এই পিস্তল যেতে পারবে না।

সূত্র: সিএনএন

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।