সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১১ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সরকারবিরোধী বিক্ষোভের পর মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে বরখাস্ত

সরকারবিরোধী বিক্ষোভের বেশ কয়েক দিন পর মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে সরিয়ে দিলেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। বৃহস্পতিবার (১১ জুলাই) তিনি এই ঘোষণা দেন।

হাতির কাছ থেকে ছবি তুলতে গিয়ে প্রাণ হারালেন পর্যটক

হাতির কাছ থেকে ছবি তুলতে গিয়ে প্রাণ হারালেন এক স্প্যানিশ পর্যটক। ঘটনাস্থল দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিম প্রদেশের পিলানেসবার্গ ন্যাচারাল পার্ক। বুধবার (১০ জুলাই) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রিজার্ভ সংকট মোকাবিলায় যা করছে উগান্ডা

রিজার্ভ সংকটে পড়েছে আফ্রিকার দেশ উগান্ডা। ফলে রিজার্ভ সংকট ও আন্তর্জাতিক আর্থিক বাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্থানীয়ভাবে উৎপাদিত সোনা কেনা শুরু করেছে।

মুম্বাইয়ে হোটেল ভাড়া বেড়ে লাখ রুপি, তবু মিলছে না রুম

টানা বৃষ্টিতে মুম্বাই শহর যখন ডুবুডুবু, তার মধ্যেই চলছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলের জমকালো বিয়ের আয়োজন। অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ে ঘিরে বাণিজ্য নগরীসহ গোটা ভারতই যেন মোহাচ্ছন্ন হয়ে রয়েছে বিত্ত-বৈভবের জাদুস্পর্শে। আর তার জেরে মুম্বাইয়ের প্রাণকেন্দ্রে অবস্থিত বিলাসবহুল হোটেলগুলোতেও লেগেছে দুর্মূল্যের ছোঁয়া। সেখানে যেসব রুম আগে দিনপ্রতি ১৩ হাজারে মিলতো, এখন তা লাখ রুপিতেও নাকি মিলছে না।

প্যান্টের মধ্যে ১০০ জীবন্ত সাপ নিয়ে ধরা খেলেন পাচারকারী

চীনের মূল ভূখণ্ডে শতাধিক জীবন্ত সাপ পাচারকালে এক ব্যক্তিকে আটক করেছে চীনের কর্তৃপক্ষ। পাচারকারী এসব সাপ প্যান্টের মধ্যে লুকিয়ে রেখেছিলেন।

পৃথিবীতে রয়েছে দুই হাজারের বেশি খাওয়ার উপযোগী পোকামাকড়

গবেষকরা জানিয়েছেন, পৃথিবীতে অন্তত দুই হাজার একশ প্রজাতির পোকামাকড় রয়েছে যা খাওয়ার যোগ্য। শুধু তাই নয়, এসব পোকামাকড়ে রয়েছে গুরুত্বপূর্ণ ভিটামিন ও মিনারেলস।

এক রাতেই লেবাননের কয়েক স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল

এক রাতেই লেবাননের কয়েকটি স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। সামাজিক মাধ্যমে এক পোস্টে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, লেবাননের আইতা আল শাব, রাব এল-থালাথিন, আল আদৌসিয়েহ এবং খিয়াম এলাকাসহ বেশ কয়েকটি স্থানে হামলা চালানো হয়েছে। খবর আল জাজিরার।

পশ্চিমাদের ‘ভণ্ডামি’ ছাড়তে বললেন স্পেনের প্রধানমন্ত্রী

এবারের ন্যাটো সম্মেলনে ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার তীব্র সমালোচনা করে কিয়েভকে একঝাঁক সহযোগিতার আশ্বাস দিয়েছে পশ্চিমারা। কিন্তু ফিলিস্তিন ইস্যুতে বরাবরের মতোই চুপ তারা। ব্যতিক্রম কেবল স্পেন।

কলকাতায় বাংলাদেশি তরুণের রহস্যজনক মৃত্যু

পশ্চিমবঙ্গে এক বাংলাদেশি তরুণের রহস্যজনক মৃত্যু হয়েছে। কলকাতা পুলিশ সূত্রে জানা গেছে, বুধবার (১০ জুলাই) কলকাতার সাইন্স সিটির কাছে প্রগতি ময়দান থানা এলাকার বরুন সেনগুপ্ত মেট্রো স্টেশনের কাছে একটি জলাশয় থেকে ওই তরুণের নিথর দেহ উদ্ধার করা হয়েছে। তার সঙ্গে থাকা নথিপত্র দেখে পুলিশের অনুমান, সে একজন বাংলাদেশি। তার নাম দাউদ হোসেন উপল, বয়স ২৩ বছর। তিনি ঢাকার বাসিন্দা।

ইংল্যান্ডে বিবিসির সাংবাদিকের স্ত্রী-দুই কন্যাকে হত্যা

যুক্তরাজ্যের পূর্ব ইংল্যান্ডের হার্ডফোর্ডশায়ারের বুশে শহরে বিবিসির এক সাংবাদিকের স্ত্রী এবং তার দুই মেয়েকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।