কেনিয়া

সরকারবিরোধী বিক্ষোভের পর মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩২ পিএম, ১১ জুলাই ২০২৪
সম্প্রতি কেনিয়ায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভ হয়। ছবি: এএফপি

সরকারবিরোধী বিক্ষোভের বেশ কয়েক দিন পর মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে সরিয়ে দিলেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। বৃহস্পতিবার (১১ জুলাই) তিনি এই ঘোষণা দেন।

প্রেসিডেন্ট বলেন, শুধু ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া ও প্রধান মন্ত্রিপরিষদ সচিব মুসালিয়া মুদাবাদী স্বপদে বহাল থাকবেন।

নাইরোবিতে সাংবাদিকদের সামনে তিনি বলেন, সামগ্রিক মূল্যায়নের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন>

তিনি বলেন, এমন পদক্ষেপের পরেও কেনিয়ার মানুষ বিশ্বাস করে এই প্রশাসন দেশের ইতিহাসে সবচেয়ে বড় পরিবর্তন আনতে পারে। তাছাড়া আমার প্রতি কেনিয়ার মানুষের যে উচ্চ প্রত্যাশা রয়েছে তা আমি জানি।

সম্প্রতি নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ হয়। এরপর দেশটিতে শুরু হয় সরকারবিরোধী বিক্ষোভ। এতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হন ৩০ জনের বেশি।

বিতর্কিত ওই বিলটি পাসের পরই সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। সে সময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন। শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে দেশজুড়েই বিক্ষোভ হয়। কারণ এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়। যদিও ব্যাপক বিক্ষোভের মুখে সেই বিল থেকে সরে আসে দেশটির সরকার।

সূত্র: সিএনএন

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।