‘সামাজিকযোগাযোগ মাধ্যমগুলোকে তর্কের জায়গায় পরিণত করবেন না’

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ০৮ জুলাই ২০২৪

মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম বলেছেন, সামাজিকযোগাযোগ মাধ্যমগুলোকে তর্কের জায়গায় পরিণত করবেন না এবং অন্যদের লজ্জা দেবেন না কারণ এই কাজগুলো শুধু বিভাজন এবং সংঘাত সৃষ্টি করে।

রোববার (৭ জুলাই) পুত্রজায়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে জাতীয় পর্যায়ের আরবি নববর্ষ মাল হিজরি ২০২৪/১৪৪৬ হিজরি উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সুলতান ইব্রাহিম বলেন, ‘অন্যকে লজ্জা দেবেন না বা লজ্জাজনক বিষয়বস্তু ভাইরাল করবেন না, কারণ এটি শুধু বিভাজন এবং সংঘর্ষের কারণ হবে।

আরবি নববর্ষ উদযাপন অনুষ্ঠানে মালয়েশিয়ার রাণী মহারাজ জারিথ সোফিয়াও উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম এবং তার স্ত্রী, দাতুক সেরি ডক্টর ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল, প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) দাতুক ডক্টর মোহাম্মদ নাইম মোখতার।

মালয়েশিয়ায় আরবি নববর্ষ উদযাপন

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তথ্যের অনিয়ন্ত্রিত প্রবাহের মধ্যে আজ জনসাধারণের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলোকে রাজা স্বীকার করেছেন, যা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

সুলতান ইব্রাহিম বলেছেন, ইসলাম সম্পর্কিত বিভ্রান্তিকর, ভুল এবং ভুল ব্যাখ্যামূলক তথ্যের প্রচারের পাশাপাশি প্রকৃত ইসলামী নীতি থেকে বিচ্যুত শিক্ষার বিষয়ে উদ্বেগ বাড়ছে।

অতীতে, ধর্মীয় শিক্ষা প্রাথমিকভাবে বই পড়া এবং মসজিদে ‘কুলিয়া’ (ধর্মীয় ক্লাস) যোগদানের অন্তর্ভুক্ত ছিল। তবে, আজ, সমাজ ক্রমবর্ধমানভাবে ধর্মীয় শিক্ষার জন্য ‘উস্তাজাহ ফেসবুক’ এবং ‘উস্তাজাহ টিকটক’-এর মতো অনলাইন উৎসেরর দিকে ঝুঁকছে।

রাজা মুসলমানদের সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য করার ক্ষেত্রে বিচক্ষণতার অনুশীলন করার জন্য স্মরণ করিয়ে দিয়েছেন, জোর দিয়েছেন যে সামাজিক মিডিয়ার মাধ্যমে ভুল ধর্মীয় তথ্যের বিস্তার বিভ্রান্তি, বিভাজন এবং খাঁটি ধর্মীয় অনুশীলন থেকে বিচ্যুতি ঘটাতে পারে।

মালয়েশিয়ায় আরবি নববর্ষ উদযাপন

সরকারকে বিচ্যুতিপূর্ণ বিষয়বস্তুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এবং সঠিক জ্ঞান ও তথ্য প্রচারের জন্য একটি ধর্মীয় রেফারেন্স সেন্টার প্রতিষ্ঠা করার আহ্বান জানান।

এদিকে, জাতি গঠনের দিক থেকে, সুলতান ইব্রাহিম বলেছেন, হিজরাহ উম্মাহ এবং সম্প্রদায়কে একত্রিত করতে কাজ করে। সুলতান ইব্রাহিম দেশের জন্য একটি ঐক্যবদ্ধ ভবিষ্যত প্রজন্ম গঠনে ভ্রাতৃত্বের চেতনাকে শক্তিশালী করতে মালয়েশিয়ান বিশেষ করে মুসলমানদের প্রতি আহ্বান জানান।

চলতি বছরের মাল হিজরি উদযাপনের সাথে মিলিত হয়ে, সুলতান ইব্রাহিম সব মুসলমানকে কুরআনের বিপরীত খারাপ অভ্যাস এবং অভ্যাসগুলো ত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।