আসামে বন্যা পরিস্থিতির উন্নতি নেই, মৃতের সংখ্যা বেড়ে ৭০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৭ জুলাই ২০২৪
আসামে ভয়াবহ বন্যা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সীমান্তবর্তী ভারতীয় রাজ্য আসামে বন্যা পরিস্থিতি নিয়ে এখনো কোনো সুখবর নেই। বরং প্রতিদিনই বাড়ছে পানি, প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। রাজ্যটিতে ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ছয়জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে সেখানে বন্যা, ভূমিধস ও ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে পৌঁছেছে।

শনিবার (৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডিএমএ) জানিয়েছে, বন্যায় রাজ্যটিতে প্রায় ২৪ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। প্লাবিত হয়েছে ২৯টি জেলা। তলিয়ে গেছে ৬৮ হাজার হেক্টরের বেশি জমির ফসল।

আরও পড়ুন>>

রাজ্যের নিমাতিঘাট, তেজপুর, গোয়ালপাড়া ও ধুবড়ি এলাকায় ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উপচে পড়ছে এর উপনদীগুলোতেও। চেনিমারিতে বুরহিডিহিং, শিবসাগরের দিখৌ, নাংলামুরাঘাটে দিসাং, নুমালিগড়ে ধানসিড়ি, এনটি রোড ক্রসিংয়ে জিয়া ভারালি, গোলকগঞ্জে ধরমতুল ও সংকোশে কপিলি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ধুবড়ি জেলা। সেখানে পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় আট লাখ মানুষ।

শুধু মানুষ নয়, আসামের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বিপুল সংখ্যক বন্যপ্রাণী ও গবাদি পশুপাখি। সেখানে এ পর্যন্ত অন্তত ১১৪টি বন্যপ্রাণী প্রাণ হারিয়েছে।

বন্যার কারণে রাজ্যজুড়ে ১২৬টি সড়ক এবং দুটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

সূত্র: পিটিআই, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।