সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৫ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এখন পর্যন্ত ৫৩৬ আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে লেবার পার্টি ৩৬৭ আসনে জয় পেয়েছে। অন্যদিকে, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি জয় পেয়েছে ৮৫ আসনে। ৫১ আসনে জয় নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন কিয়ার স্টারমার

সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের পর রাজকীয় প্রথার মাধ্যমে চূড়ান্তাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন স্যার কিয়ার স্টারমার। শুক্রবার (৫ জুলাই) বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে লেবার পার্টির এই নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

যুক্তরাজ্যে নির্বাচন/ টানা চতুর্থবারের মতো জয়ী হলেন টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে লেবার পার্টির হয়ে লড়েন তিনি। নির্বাচনে টিউলিপ সিদ্দিক পেয়েছেন ২৩ হাজার ৪৩২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ডন উইলিয়ামস পেয়েছেন ৮ হাজার ৪৬২ ভোট।

টানা পঞ্চমবারের মতো জয়ী রুশনারা আলী

লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে এবারের নির্বাচনে জয়ী হয়েছেন রুশনারা আলী। তিনি ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে পঞ্চমবারের মতো নির্বাচিত হলেন। অন্যদিকে, এবারের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে তার দল।

যুক্তরাজ্যে নির্বাচন/ আপসানা বেগমের কাছে শোচনীয় পরাজয় সাবেক স্বামী এহতেশামের

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচ‌নে বাংলাদেশি অধ্যুষিত পপলার অ্যান্ড লাইমহাউস আসনে জয়ী হয়েছেন লেবার পার্টির প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগম। অন্যদিকে, আপসানার কাছে বাজেভাবে পরাজিত হয়ছেন তার সাবেক স্বামী এহতেশামুল হক। যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের তথ্যানুযায়ী, আপসানা বেগম ১৮ হাজার ৫৩৫ ভোট পেয়েছেন। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৪ হাজার ৫৫৪ ভোট পেয়ে ওই আসনে চতুর্থ হয়েছেন তার সাবেক স্বামী।

১৪ বছর পর দলকে ক্ষমতায় ফেরানো কে এই স্টারমার?

চার বছর আগে কট্টর বামপন্থি রাজনীতিবিদ জেরেমি করবিনের জায়গায় লেবার পার্টির নেতৃত্বে আসেন স্যার কিয়ার স্টারমার। আইনজীবী হিসেবে বর্ণাঢ্য কর্মজীবনের পর স্যার কিয়ার স্টারমার রাজনীতিতে প্রবেশ করেন। সংসদ সদস্য হন পঞ্চাশের কোঠায় এসে।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার (৫ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। রাজধানী তেহরানে ভোট দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। এরইমধ্যে তিনি সর্বস্তরের জনগণকে ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে তাদের রায় প্রদানের আহ্বান জানিয়েছেন।

হামাসের সঙ্গে আলোচনা করতে কাতারে মোসাদ প্রধান

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানকে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনার জন্য কাতারে পাঠিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর উদ্দেশ্য হলো গত বছরের ৭ অক্টোবর হামাসের হাতে জিম্মি হওয়াদের দ্রুত সময়ের মধ্যে মুক্তির ব্যবস্থা করা।

এমপি আনার হত্যা/ জিহাদ-সিয়ামকে ফের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ

বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনার হত্যা মামলায় গ্রেফতারকৃত আসামি জিহাদ হাওলাদার ও সিয়াম হোসেনকে আবারও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার (৫ জুলাই) এই নির্দেশ দেন বারাসাত জেলা ও দায়রা আদালতের প্রধান বিচারপতি শুভঙ্কর বিশ্বাস।

গাজায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়ালো

গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছড়িয়েছে। আহত হয়েছেন ৮৭ হাজার ৪৪৫ জন। নিহতের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। গত ৭ অক্টোবার ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর জবাবে গাজায় বোমা হামলা চালানোর পাশাপাশি স্থল অভিযান পরিচালনা করছে দখলদার বাহিনী।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।