বিদেশি শিক্ষার্থীদের কাজের সময় বাড়ালো ডেনমার্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৪ জুলাই ২০২৪
ছবি সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশ থেকে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য খণ্ডকালীন চাকরিতে কাজের সময় বাড়িয়েছে ডেনমার্ক। দেশটিতে এখন থেকে মাসে ৯০ ঘণ্টা কাজ করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা। এই নির্বাহী আদেশ ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছে কোপেনহেগেন কর্তৃপক্ষ।

সাধারণত কট্টর অভিবাসন নীতির দেশ হিসেবে পরিচিত ডেনমার্ক। কম বেকারত্বের হারসহ একটি শক্তিশালী চাকরির বাজার রয়েছে সেখানে। ফলে দেশটি খণ্ডকালীন চাকরি খোঁজার জন্য একটি ভালো বাজারে পরিণত হয়েছে। রেস্তোরাঁ, হসপিটালিটি, গ্রাহক সেবার মতো খাতগুলো খণ্ডকালীন চাকরির জন্য বেশ জনপ্রিয়।

আরও পড়ুন>>

তাছাড়া, ডেনমার্কে ন্যূনতম মজুরিও ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় বেশি। বর্তমানে দেশটিতে প্রতি ঘণ্টায় প্রায় ১১০ ড্যানিশ ক্রোন বা ১৪ দশমিক ৭৫ ইউরো আয় করা যায়।

ডেনমার্কে এতদিন বৈধভাবে সপ্তাহে ১৫ থেকে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পেতেন বিদেশি শিক্ষার্থীরা। নতুন ঘোষণার ফলে ছাত্রছাত্রীরা আরও বেশি সময় কাজ করতে পারবেন।

ড্যানিশ ইমিগ্রেশন সার্ভিসের ঘোষণা অনুযায়ী, গত ১ জুলাই থেকে মাসে ৯০ ঘণ্টা পর্যন্ত কাজ করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা। এছাড়া বছরের জুন, জুলাই এবং আগস্ট মাসে পূর্ণকালীন বা ফুল টাইম কাজের সুযোগ পাবেন তারা।

আরও পড়ুন>>

ডেনমার্কের সরকারি ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ইন্টিগ্রেশন এজেন্সি (এসআইআরআই) জানিয়েছে, সফলভাবে ব্যাচেলর অথবা মাস্টার্স শেষ করা বৈধ শিক্ষার্থীদের রেসিডেন্সি পারমিটের মেয়াদ শেষ হয়ে এলে তারা ছয় মাসের জব সিকিং বা চাকরি সন্ধানের রেসিডেন্সি পারমিটের জন্য আবেদন করতে পারবেন।

এটি সর্বোচ্চ তিন বছর পর্যন্ত নবায়ন করা যাবে। তবে প্রত্যেক ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার চার মাস আগে নবায়নের আবেদন করতে হবে।

এছাড়া, নতুন পরিবর্তনের অংশ হিসেবে সম্প্রতি ডেনমার্কে বসবাসরত বৈধ অভিবাসীদের পরিবারের সদস্যদের আনার পর তাদের রেসিডেন্সি পারমিটের মেয়াদ আবেদনকারীর মেয়াদের মতো একই করা হয়েছে।

নতুন নিয়ম অনুসারে, শেনজেন এবং ফাস্ট-ট্র্যাক স্কিমের অধীনে বসবাসরত অভিবাসীদের পরিবারের সদস্যদেরও তাদের মূল আবেদনকারীদের মতো একই মেয়াদের রেসিডেন্সি পারমিট ইস্যু করা হবে।

সূত্র: ইনফো মাইগ্রেন্টস
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।