সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০২ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঋণ পুনর্গঠন চুক্তি, শ্রীলঙ্কার বাঁচবে ৫০০ কোটি ডলার

ঋণ পুনর্গঠন প্রক্রিয়ার মাধ্যমে শ্রীলঙ্কার ৫০০ কোটি ডলার বাঁচবে। মঙ্গলবার (২ জুলাই) দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এই তথ্য জানিয়েছেন। এই ফান্ড ডলারের রিজার্ভ ও প্রবৃদ্ধি বাড়াতে ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আড়াই লাখ গাজাবাসী নতুন করে উচ্ছেদের মুখোমুখি

ইসরায়েল সেনাবাহিনী নতুন করে উচ্ছেদ আদেশ জারি করার পর ফিলিস্তিনিরা গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল ছেড়ে পালাচ্ছেন।

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ৮৭ জনের মৃত্যু

ভারতের উত্তরপ্রদেশের হাথরাসে একটি ধর্মীয় অনুষ্ঠানের ভিড়ের মধ্যে পদদলিত হয়ে কমপক্ষে ৮৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১০০ জনের বেশি।

ট্রাম্পের দায়মুক্তি বিপজ্জনক নজির: বাইডেন

রাষ্ট্রপতির অনাক্রম্যতা বা দায়মুক্তি বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়ে খেপেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাজ্যে নির্বাচন ঘিরে আশাবাদী অভিবাসী ভোটাররা

চলতি মাসের ৪ তারিখ যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন। এতে প্রথমবারের মতো ভোট দিতে যাচ্ছেন প্রথেশ পাঞ্জেকের মতো অনেক অভিবাসী। যে কোনো পরিবর্তনে তারাও অবদান রাখতে পারবেন বলে আশা করা হচ্ছে।

চীনা কোম্পানির বিক্রি বেড়েছে ২১ শতাংশ, চ্যালেঞ্জের মুখে টেসলা

চীনের বড় বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান বিওয়াইডি। এটিকে বর্তমানে টেসলার অন্যতম প্রতিদ্বন্দ্বী মনে করা হচ্ছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনা কোম্পানিটির বিক্রি বেড়েছে ২১ শতাংশ।

ভারতে মোদী সরকারের নতুন ৩ আইন নিয়ে এত বিতর্ক কেন?

বিতর্ক সঙ্গে নিয়েই ভারতে ১ জুলাই থেকে কার্যকর হলো নতুন তিনটি অপরাধমূলক আইন। বিরোধীদের তীব্র আপত্তি সত্ত্বেও এই তিন আইন কার্যকর করেছে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু কেন এই আইনগুলো ঘিরে এত বিতর্ক? কী পরিবর্তনই বা এসেছে নতুন আইনগুলোতে?

ইমরান খানকে স্বৈরাচারীভাবে বন্দি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: জাতিসংঘ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘স্বৈরাচারীভাবে কারাবন্দি’ করা হয়েছে বলে মন্তব্য করেছে জাতিসংঘের একটি মানবাধিকার সংস্থা। এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেছে তারা।

শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড, বিয়ের আশ্বাসে যৌন সম্পর্কে ১০ বছরের সাজা

ব্রিটিশ আমলের আইন বাতিল করে ১ জুলাই থেকে ভারতে কার্যকর হয়েছে নতুন তিনটি অপরাধমূলক আইন। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরপরই আইনগুলো বলবৎ করলো নরেন্দ্র মোদীর সরকার। এসব আইনের কিছু ধারা নিয়ে বিরোধী দল এবং আইনজ্ঞদের তীব্র আপত্তি থাকলেও তাকে কর্ণপাত করেনি ক্ষমতাসীনরা। এ নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে বিতর্কের ঝড়।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।