আড়াই লাখ গাজাবাসী নতুন করে উচ্ছেদের মুখোমুখি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ০২ জুলাই ২০২৪
ইসরায়েলি সেনাবাহিনী গাজা এবং রাফাহ-এর কিছু অংশে নতুন করে সরিয়ে নেওয়ার আদেশ জারি করার পর ফিলিস্তিনিরা পূর্ব খান ইউনিসের একটি এলাকা ছেড়ে চলে যাচ্ছেন - এএফপি ছবি

ইসরায়েল সেনাবাহিনী নতুন করে উচ্ছেদ আদেশ জারি করার পর ফিলিস্তিনিরা গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল ছেড়ে পালাচ্ছেন।

ফিলিস্তিনি শরণার্থীদের দেখভালকারী জাতিসংঘ সংস্থা মঙ্গলবার বলেছে ইসরায়েলের সেনাবাহিনী এই নতুন উচ্ছেদের আদেশের ফলে গাজার এক চতুর্থাংশ লোক অর্থাৎ প্রায় আড়াই লাখ লোক আক্রান্ত হবেন।

ইউএনআরডব্লিউএ-এর মুখপাত্র লুইস ওয়াটারিজ গাজা থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘আমরা দেখেছি মানুষ চলাচল করছে, পরিবারগুলি এলাকা ছেড়ে যাচ্ছে এবং লোকেরা তাদের জিনিসপত্র গুছিয়ে নিতে শুরু করেছে।

আরও পড়ুন>

প্রত্যক্ষদর্শীরা খান ইউনিসের আশেপাশে একাধিক ইসরায়েলি হামলার কথা জানিয়েছেন। একটি মেডিকেল সূত্র এবং ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে যে আটজন নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রনালয় ত্রানকমীদের সরে যেতে বলেছে বলে রোগী এবং চিকিৎসা কর্মীরাও এলাকার ইউরোপীয় গাজা হাসপাতাল ছেড়ে চলে যাচ্ছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী নিজেই হাসপাতালটি সরিয়ে নেওয়ার আদেশ জারি করেনি।
ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে বলেছে যে তারা সোমবার খান ইউনিস এলাকা থেকে ইসরায়েলের দিকে ছোড়া প্রায় ২০টি প্রজেক্টাইলের ভুপাতিত করেছে।

এদিকে, হামাস পরিচালিত গাজায় ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার ২৬৯তম দিনে মঙ্গলবার যুদ্ধে মৃতের সংখ্যা ৩৭,৯২৫ এ পৌঁছেছে।

সূত্রঃ এএফপি/ বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।