ট্রাম্পের দায়মুক্তি বিপজ্জনক নজির: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ০২ জুলাই ২০২৪

রাষ্ট্রপতির অনাক্রম্যতা বা দায়মুক্তি বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়ে খেপেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট একটি বিপজ্জনক নজির স্থাপন করেছে, যা নভেম্বরে নির্বাচিত হলে ডোনাল্ড ট্রাম্প অপব্যবহার করবেন।

আরও পড়ুন>

আদালত রায় দিয়েছে যে ট্রাম্প এবং অন্য সব রাষ্ট্রপতি ‘অফিসিয়াল কাজ’র জন্য ফৌজদারি মামলা থেকে ‘পরম অনাক্রম্যতা’ উপভোগ করেন, তবে এখনও ‘ব্যক্তিগত কাজ’র জন্য ফৌজদারি শাস্তির মুখোমুখি হতে পারেন।

হোয়াইট হাউজে এক বক্তৃতায় বাইডেন বলেন, ‘আজকের সিদ্ধান্তের অর্থ প্রায় নিশ্চিতভাবেই একজন রাষ্ট্রপতি যা করতে পারেন তার কোনো সীমাবদ্ধতা নেই। এটি একটি মৌলিকভাবে নতুন নীতি এবং এটি একটি বিপজ্জনক নজির।‘

ট্রাম্প ২০২০ সালের নির্বাচনী পরাজয় উল্টে দেওয়ার প্রচেষ্টার জন্যে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হচ্ছেন।

সোমবারের ৬-৩ ভোটের সুপ্রিম কোর্টের রায় এই অভিযোগের বিচার প্রক্রিয়া নিশ্চিতভাবে দীর্ঘায়িত করবে, এমনকি তা নভেম্বরের নির্বাচনের পরেও চলে যেতে পারে।

‘আমেরিকার জনগণকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে তারা ট্রাম্পের হাতে আবারও রাষ্ট্রপতির দায়িত্ব অর্পণ করতে চায় কি না যিনি এখন যা খুশি তাই করার জন্য অনেক বেশি সাহসী হবেন,’ বলেছিলেন বাইডেন।

রক্ষণশীল প্রধান বিচারপতি জন রবার্টস তার মতামতে বলেছেন, একজন রাষ্ট্রপতি ‘আইনের ঊর্ধ্বে’ নন তবে অফিসে থাকাকালীন গৃহীত সরকারি ক্রিয়াকলাপের জন্য ফৌজদারি বিচার থেকে তার ‘পরম দায়মুক্তি’ রয়েছে।

রবার্টস বলেন, ‘প্রেসিডেন্টকে তার মূল সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের জন্য বিচারের মুখোমুখি করা যায় না। …প্রেসিডেন্টের অনানুষ্ঠানিক বা ব্যক্তিগত কাজের জন্য কোনো দায় মুক্তি নেই।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।