যুক্তরাষ্ট্রে স্কলারশিপের জন্য বাবার মৃত্যুর নাটক!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০১ পিএম, ৩০ জুন ২০২৪
লেহাই ইউনিভার্সিটি। ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ফুল স্কলারশিপ পেতে জাল নথি ব্যবহারের অভিযোগে এক ভারতীয় শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। আরিয়ান আনন্দ নামে ওই তরুণ পেনসিলভানিয়ার লেহাই ইউনিভার্সিটির শিক্ষার্থী ছিলেন। গ্রেফতারের পর ছাত্রত্ব বাতিল করে তাকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

কীভাবে ভুয়া কাগজপত্র ব্যবহার করে যুক্তরাষ্ট্রে স্কলারশিপ পেয়েছিলেন, তা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রেডিটে নিজেই জানিয়েছিলেন আরিয়ান। সেই পোস্ট নজরে আসে একজন রেডিট মডারেটরের। তিনিই এই প্রতারণার বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্সের নজরে আনেন।

আরও পড়ুন>> 

পোস্টে ভারতীয় এ তরুণ লিখেছিলেন, মার্কিন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ভুয়া ট্রান্সক্রিপ্ট, এমনকি নিজের বাবার ভুয়া মৃত্যুসনদ ব্যবহার করেছিলেন তিনি। তার বাবা এখনো জীবিত এবং তিনি ভারতে বসবাস করছেন।

প্রতারণার খবর ফাঁস হলে দুই মাস আগে গ্রেফতার করা হয় আরিয়ানকে। তার যে অপরাধ, তাতে মার্কিন আইনে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারতো। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে তাকে শুধু বহিষ্কার করেই ভারতে ফেরত পাঠানো হয়।

লেহাই ইউনিভার্সিটি এক বিবৃতিতে বলেছে, আমরা এই বিষয়টিকে প্রকাশ্যে আনা প্রতিবেদন এবং পুঙ্খানুপুঙ্খ তদন্তের প্রশংসা করছি।

সূত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।