আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ৩০ জুন ২০২৪
ওয়ারেন বাফেট। ছবি: এএফপি (ফাইল)

বার্কশায়ার হ্যাথাওয়ের আরও ৫০০ কোটি ডলারের বেশি মূল্যের শেয়ার দাতব্য সংস্থায় দান করলেন বিশ্বের অন্যতম ধনকুবের ওয়ারেন বাফেট। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও চারটি ফ্যামিলি দাতব্য সংস্থায় এই অর্থ দান করেছেন তিনি। ২০০৬ সালের পর বার্ষিকভিত্তিতে এটা সবচেয়ে বড় অনুদান তার।

এসব দাতব্য সংস্থায় ওয়ারেন বাফেটের অনুদান বেড়ে ৫৭ বিলিয়ন ডলার হয়েছে। সবশেষ অনুদানের ঘোষণা আসে শুক্রবার।

আরও পড়ুন>

এদিন বাফেট গেটস ফাউন্ডেশনে ৯ দশমিক ৯৩ মিলিয়ন ডলার দান করেন। এখন পর্যন্ত এই দাতব্য সংস্থাটিতে মোট ৪৩ বিলিয়ন ডলার অনুদান দিয়েছেন ওয়ারেন বাফেট।

এছাড়াও তিনি তার প্রয়াত স্ত্রীর নামে করা সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশনে ৯ লাখ ৯৩ হাজার ৩৫টি শেয়ার এবং সন্তানদের দ্বারা পরিচালিত তিনটি দাতব্য সংস্থায় ৬ লাখ ৯৫ হাজার ১২২টি শেয়ার দান করেছেন।

৯৩ বছর বয়সী বাফেট তার কোম্পানির ৯৯ শতাংশই দান করে দেওয়ার পরিকল্পনা করেছেন।

বার্কশায়ার হ্যাথাওয়ে বর্তমানে ৮৮০ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানি। এটির অধীনে বেশ কিছু ব্যবসা রয়েছে। এর মধ্যে অন্যতম হলো বিএনএসএফ রেলপথ ও গেইকো
গাড়ী বীমা। তাছাড়া অ্যাপলেও রয়েছে শেয়ার।

কোম্পানিটির এখনো ১৪ দশমিক ৫ শতাংশ শেয়ারের মালিক বাফেট। যদিও ২০০৬ সালের পর থেকে তিনি অর্ধেকের বেশি শেয়ার দান করে দিয়েছেন।

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, ১২৮ দশমিক ৪ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে বিশ্বের ১০তম শীর্ষ ধনী বাফেট।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।