সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ২৭ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিজেদের নাগরিকদের লেবানন ভ্রমণে বিরত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

নিজেদের নাগরিকদের লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। মূলত লেবানন ভ্রমণ থেকে তাদের বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। কারণ লেবানন সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে।

বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় তলানিতে ঢাকা

২০২৪ সালের জন্য বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট। বিশ্বের ১৭৩টি শহরকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: মুখোমুখি হচ্ছেন বাইডেন-ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথমবারের মতো বিতর্কে অংশ নিতে যাচ্ছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) আটলান্টায় এই দুই নেতার মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হবে।

এক মাসের মধ্যে কলকাতার সব রাস্তা-ফুটপাত দখলমুক্ত করার নির্দেশ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নির্দেশে দুদিন ধরে কলকাতার রাজপথ থেকে হকার উচ্ছেদ ও দখলদারি ঠেকাতে অভিযান চলছে। মঙ্গলবার (২৫ জুন) রাজ্য সরকারের সচিবালয় নবান্ন থেকে কলকাতার রাজপথের ফুটপাত ও সরকারি জমি দখল নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপরই রাজ্য প্রশাসন উচ্ছেদ অভিযানে নামে।

গবাদিপশুর ওপর শুল্কারোপ করছে ডেনমার্ক, গরুপ্রতি ৯৬ ডলার

বিশ্বে প্রথমবারের মতো গবাদিপশুর ওপর কার্বন শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক। মূলত কৃষির এই খাত থেকেও কার্বন নিঃসরণ হয়ে থাকে, যা জলবায়ু পরিবর্তনে অবদান রাখে। তাই এক্ষেত্রে শুল্ক আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লেবাননে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র-জার্মানি, সতর্ক করলো ইসরায়েলকে

সম্প্রতি লেবাননের ইরান-সমর্থিত সামরিক সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। এরই মধ্যে লেবাননে হামলা চালানোর অনুমোদন ও বৈধতা দিয়েছে দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। কিন্তু এর বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করে দিলো, তাদের দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও জার্মানি। সতর্ক করেছে তুরস্কও।

ইসরায়েলকে ৬৫০ কোটি ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র

গাজায় সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েলকে নানা ভাবে সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সে সময় থেকে এখন পর্যন্ত ইসরায়েলকে নিরাপত্তা সম্পর্কিত ৬৫০ কোটি ডলারের সহায়তা প্রদান করেছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক বাইডেন প্রশাসনের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

জার্মানিতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর, যা যা পাচ্ছেন অভিবাসীরা

দ্বৈত নাগরিকত্বের সুযোগ রেখে বৃহস্পতিবার (২৭ জুন) কার্যকর হচ্ছে জার্মানির সংশোধিত নাগরিকত্ব আইন। এর ফলে আরও বেশি মানুষ দেশটির নাগরিকত্ব অর্জনের সুযোগ পাবেন। এ আইন কার্যকর হলে আট বছরের পরিবর্তে পাঁচ বছর পার হলেই জার্মান নাগরিকত্ব চেয়ে আবেদন করতে পারবেন অভিবাসীরা।

প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’র অভিযোগে মন্ত্রী গ্রেফতার

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর ওপর ‘কালো জাদু’ করার অভিযোগে পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপের গণমাধ্যমগুলোও এমনটাই জানিয়েছে।

ভারত যে হিন্দু রাষ্ট্র নয় তার প্রতিফলন ঘটেছে লোকসভা নির্বাচনে

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেন, ভারতবর্ষ যে হিন্দু রাষ্ট্র নয়, এবারের লোকসভা নির্বাচনে তার প্রতিফলন বেশ ভালোভাবেই ঘটেছে। ভারতবর্ষ একটি ধর্মনিরপেক্ষ দেশ, সেটাকে হিন্দু রাষ্ট্র বানানোর চেষ্টা করা সমীচীন নয়। বুধবার (২৬ জুন) কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন মন্তব্য করেন তিনি।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।