কানাডায় চাকরির জন্য বিদেশি শিক্ষার্থীদের বিশাল লাইন, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৪ জুন ২০২৪
রেস্তোরাঁর সামনে চাকরিপ্রত্যাশীদের লাইন। ছবি: সংগৃহীত

কানাডায় পড়তে গিয়ে পার্ট টাইম চাকরির সুযোগ নেন বহু বিদেশি শিক্ষার্থী। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশটিতে চাকরির বাজারে প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে। প্রত্যাশিত কাজ না পেয়ে বহু অভিবাসী কানাডা ছাড়ছেন, এমন খবরও সামনে এসেছে। তার মধ্যেই একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, একটি ফাস্ট ফুড রেস্তোরাঁয় চাকরির জন্য লাইন ধরে দাঁড়িয়ে রয়েছেন শতাধিক বিদেশি তরুণ-তরুণী।

সম্প্রতি নিশাত নামে এক ভারতীয় শিক্ষার্থী ইনস্টাগ্রামে ভিডিওটি শেয়ার করেন। এতে দেখা যায়, টরন্টোয় জনপ্রিয় কফি ও ফাস্টফুড চেইন টিম হর্টনসের একটি শাখার সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছেন অনেক বিদেশি তরুণ-তরুণী। তাদের বেশিরভাগই শিক্ষার্থী।

আরও পড়ুন>> 

ভিডিওতে নিশাত জানান, তিনি প্রায় এক মাস ধরে চাকরি খুঁজছেন। এর মধ্যে জানতে পারেন, বাসার কাছাকাছি টিম হর্টনসের একটি শাখায় চাকরি মেলা চলছে। তাই নিজের বায়োডাটা নিয়ে নির্ধারিত সময়ের প্রায় ৩০ মিনিট আগেই সেখানে পৌঁছান। কিন্তু গিয়ে দেখেন, তার আগেই ১০০’র বেশি শিক্ষার্থী রেস্তোরাঁর সামনে লাইন ধরে দাঁড়িয়ে রয়েছেন।

 
 
 
View this post on Instagram

A post shared by Nishat (@heyiamnishat)

এই অবস্থা দেখে আশপাশের শ্বেতাঙ্গরা অবাক দৃষ্টিতে তাকাচ্ছিলেন বলে জানিয়েছেন ভারতীয় ওই তরুণ। তিনি জানান, টিম হর্টনসের কর্মীরা সবার বায়োডাটা নিয়ে জানান, তাদের ফোন করে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

আরও পড়ুন>> 

এরপর, বাসা থেকে অনেকটা দূরে আরেকটি দোকানে গিয়ে চাকরির আবেদন করে আসেন নিশাত। তার কথায়, এর কোথাও চাকরি পাবো কি না, জানি না। তবে আমার আজকের দিনটি ছিল সংগ্রামে ভরা।

ভিডিওটি শেয়ার হতেই দ্রুত ভাইরাল হয়ে যায়। পোস্টের কমেন্টে আরও কয়েকজন ভারতীয় শিক্ষার্থী জানিয়েছেন, তারাও কানাডায় চাকরি খুঁজছেন। কিন্তু এখনো ভাগ্যের শিকে ছেঁড়েনি।

একজন লিখেছেন, ছয় মাস হয়ে গেছে, আমি এখনো পার্ট টাইম চাকরি খুঁজছি!

আরেকজনের মন্তব্য, আমি আগে বুঝতে পারিনি, যেসব বিদেশি শিক্ষার্থীর পরিবার ধনী নয়, তাদের জীবন কতটা কঠিন।

তৃতীয় একজন পরামর্শ দিয়েছেন, নির্মাণ, হাতের কাজ, মেরামত বা ট্রাক চালানো শিখুন। কানাডায় এসব চাকরির চাহিদা রয়েছে।

সূত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।